Causes of Eyelash Loss

চুলের সঙ্গে পাল্লা দিয়ে ঝরে পড়ছে চোখের পল্লব, কী কী কারণে এমনটা হতে পারে

ইদানীং আবার নকল আইল্যাশ বা আইল্যাশ এক্সটেনশন করানোর চল হয়েছে। এতে সাময়িক ভাবে চোখের পল্লব বড় দেখালেও সে সব পদ্ধতি চোখের জন্য ভাল তা নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৬:১৭
Share:

চোখের পাতা ঝরে পড়ছে কেন? ছবি: সংগৃহীত।

শীত চলে গিয়েছে। ন্যাড়া গাছে নতুন পাতাও গজাতে শুরু করেছে। কিন্তু ঝরে পড়া চোখের পাতায় কিছুতেই নতুন পল্লব গজাচ্ছে না। কাজল পরে, মাস্কারা দিয়ে শূন্যস্থান পূরণ করতে চেষ্টা করেন অনেকেই। ইদানীং আবার নকল আইল্যাশ বা আইল্যাশ এক্সটেনশন করানোর চল হয়েছে। এতে সাময়িক ভাবে চোখের পল্লব বড় দেখালেও সেই সব পদ্ধতি চোখের জন্য ভাল তা নয়। নিয়মিত ব্যবহারে চোখের পল্লবের মান নষ্ট হতে পারে। ঘনত্ব কমে যাওয়াও অস্বাভাবিক নয়। তবে চিকিৎসকেরা বলছেন, চোখের পল্লব ঝরে পড়ার পিছনে আরও অনেক কারণ রয়েছে।

Advertisement

কী কী কারণে চোখের পাতা ঝরে পড়তে পারে?

১) চোখ রগড়ানো:

Advertisement

সামান্য অস্বস্তি হলেই হাত দিয়ে চোখ রগড়ানোর অভ্যাস রয়েছে? এই অভ্যাসেই কিন্তু চোখের পল্লব ঝরে পড়তে পারে। তাই চোখ রগড়াতে হলেও এই বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন।

২) মেকআপ প্রসাধনী:

চোখের পাতায় কম দামি বা মেয়াদ পেরিয়ে যাওয়া প্রসাধনী ব্যবহার করলেও কিন্তু চোখের পল্লব ঝরে পড়তে পারে। তাই আইলাইনার, মাস্কারা, আইশ্যাডো, কাজল কিংবা নকল আইল্যাশ ব্যবহার করার আগে সাবধান। এই ধরনের প্রসাধনী ব্যবহার করলে চোখে সংক্রমণ বা প্রদাহ হতেই পারে। সেখান থেকে পল্লব ঝরে পড়া অসম্ভব নয়।

৩) আইল্যাশ এক্সটেনশন:

ছোট চোখের পাতা বড় করতে ইদানীং অনেকেই ‘আইল্যাশ এক্সটেনশন’ করেন। এই ধরনের ট্রিটমেন্ট করাতে গিয়ে যদি কোথাও কোনও ভুল হয়ে যায়, তা থেকেও কিন্তু চোখের পাতা ঝরে পড়তে পারে।

মানসিক চাপ বাড়লে যেমন মাথার চুল পড়ে যায়, তেমনই চোখের পল্লব পড়ে যেতে পারে। ছবি: সংগৃহীত।

৪) মানসিক চাপ:

মানসিক চাপ বাড়লে যেমন মাথার চুল পড়ে যায়, তেমনই চোখের পল্লব পড়ে যেতে পারে। একটানা কম্পিউটার কিংবা ল্যাপটপের দিকে তাকিয়ে থাকলে রাতে ঠিক মতো ঘুম না হলেও এমন সমস্যা দেখা দিতে পারে।

৫) বয়স:

বয়সের সঙ্গে সঙ্গে স্বাভাবিক সব প্রক্রিয়াই শ্লথ হয়ে আসে। মাথার চুলের মতো চোখের পল্লবের ঘনত্ব কমে আসতে থাকে। বয়সজনিত কারণেও চোখের পল্লব নষ্ট হওয়া স্বাভাবিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন