Draupadi Murmu

Draupadi Murmu: শপথ গ্রহণের সময় কেমন শাড়ি পরলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু? তার বিশেষত্ব কী জানেন

সোমবার দ্রৌপদীর পরনে ছিল সাদা রঙের সাঁওতালি শাড়ি। শাড়ির বুননে ছিল নানা রঙের সুতোর ছোঁয়া। শাড়ির পাড় ছিল লাল ও সবুজ গঙ্গা–যমুনা প্রকৃতির।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১৯:৩৯
Share:

রাষ্ট্রপতির শাড়ির খুঁটিনাটি।

সোমবার রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করলেন দ্রৌপদী মুর্মু। দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদে নির্বাচিত হওয়া তিনি দেশের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি। শপথ গ্রহণের সময় তাঁর শ্বেত বস্ত্র সকলের নজর কাড়ে।

Advertisement

এই অনুষ্ঠানে উপলক্ষে দ্রৌপদীর পরনে ছিল সাদা রঙের সাঁওতালি শাড়ি। শাড়ির বুননে ছিল নানা রঙের সুতোর ছোঁয়া। শাড়ির পাড় ছিল লাল ও সবুজ গঙ্গা–যমুনা প্রকৃতির। শাড়ির নীচের অংশে ছিল ত্রিকোণাকৃতি মোটিফ। এই ধরনের শাড়ির বুনন হয় মূলত ঝাড়খণ্ড রাজ্যে। এ ছাড়া পশ্চিমবঙ্গ, ওড়িষা, অসমেও এই ধরনের শাড়ির প্রচলন আছে।

আগে সাধারণত স্বদেশি মহিলা যোদ্ধাদের পরনে এই প্রকার শাড়ি থাকত। এই ধরনের শাড়ি ছিল মহিলাদের স্বাধীনতার চাওয়ার প্রতীক স্বরূপ। সময়ের সঙ্গে সঙ্গে শাড়িটির সঙ্গে জড়িয়েছে আধুনিকতার ছোঁয়া।

Advertisement

শপথ নেওয়ার সময় দ্রৌপদী বলেন, ‘‘আমিই দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া প্রথম ব্যক্তি যে ভারতের স্বাধীনতার পরে জন্মগ্রহণ করেছে। ভারতের নাগরিকদের কাছে আমার আবেদন, স্বাধীনতা সংগ্রামীদের প্রত্যাশা পূরণ করতে আমাদের সকলকে একসঙ্গে চেষ্টা করতে হবে।’’

প্রথম আদিবাসী মহিলা হিসাবে শপথ নেওয়ার সময় তিনি বলেন, ‘‘দেশের রাষ্ট্রপতি হওয়া আমার ব্যক্তিগত প্রাপ্তি নয়। এটি ভারতের প্রতিটি দরিদ্র মানুষের প্রাপ্তি। আমার রাষ্ট্রপতি হওয়া প্রমাণ করে যে, ভারতের দরিদ্র মানুষেরা শুধু স্বপ্নই দেখেন না, সেই স্বপ্ন পূরণও করতে পারেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন