Samantha Ruth Prabhu

সামান্থাকে দেখে বুকে ব্যথা হয় বহু পুরুষের, যৌবন ধরে রাখার রহস্য ফাঁস করলেন অভিনেত্রী

সামান্থার ঝলমলে ত্বকের রহস্যটা কী? ইনস্টাগ্রামে অভিনেত্রী প্রায়ই নিজের রূপচর্চার টোটকা ভাগ করে নেন ভক্তদের সঙ্গে। সম্প্রতি একটি পোস্টে সামান্থা ভাগ করে নিয়েছেন তাঁর ত্বক উজ্জ্বল রাখার গোপন টোটকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৪:০৩
Share:

সামান্থার যৌবনের জেল্লা ধরে রাখার গোপন টোটকা কী? ছবি: সংগৃহীত।

দক্ষিণী তারকা সামান্থা প্রভুর অনুরাগীদের সংখ্যা দিন দিন বাড়ছে! ‘পুষ্পা’ ছবিতে অভিনেত্রীর দুর্দান্ত নাচ মন জয় করেছে আপামর ভারতবাসীর। তবে শুধু অভিনয় দক্ষতা বা নাচের জন্যই জনপ্রিয় নন তিনি, সামান্থা এক জন শৌখিনীও বটে। সামান্থার সাজপোশাক থেকে উজ্জ্বল ত্বক, সবই নজর কাড়ে অনুরাগীদের। সামান্থার ঝলমলে ত্বকের রহস্যটা কী, সেই প্রশ্ন অনেকের মনেই জাগে। ইনস্টাগ্রামে অভিনেত্রী প্রায়ই নিজের রূপচর্চার টোটকা ভাগ করে নেন ভক্তদের সঙ্গে। সম্প্রতি একটি পোস্টে সামান্থা ভাগ করে নিয়েছেন তাঁর ত্বক উজ্জ্বল রাখার গোপন টোটকা। অভিনেত্রী জানিয়েছেন, সকালে খালি পেটে এক গ্লাস কোলাজেন পানীয়ই তাঁর কাচের মতো জেল্লাদার ত্বকের রহস্য। সামান্থা লিখেছেন কী ভাবে নিয়মিত কোলাজেন পানীয় খাওয়ার অভ্যাস তাঁর ত্বকে পরিবর্তন এনেছে।

Advertisement

ত্বক ও চুলের স্বাস্থ্য ভাল রাখতে কোলাজেন নামক প্রোটিনের ভূমিকা অনেকটা। ত্বকের জেল্লা বাড়ানো থেকে চুলের গোড়া মজবুত করা সবেতেই প্রয়োজন হয় এই প্রোটিনের। তবে বাড়তি বয়সের সঙ্গে সঙ্গে শরীরে কোলাজেনের পরিমাণ কমতে শুরু হয়। তা ছাড়াও অস্বাস্থ্যকর খাদ্যাভাস, দূষণ, ধূমপানের অভ্যাস শরীরে এই প্রোটিন উৎপাদনের হার আরও কমিয়ে দেয়। ফলস্বরূপ, অকালেই চেহারায় বয়েসের ছাপ পড়ে, চামড়া ঝুলে যায়, ত্বকের জেল্লা, চুলের নানা সমস্যায় জেরবার হতে হয়। কোলাজেন ত্বককে অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে। পুষ্টিবিদদের মতে, খাদ্যাভাসে বদল এনে শরীরে কোলাজেনের ঘাটতি পূরণ করা সম্ভব। ত্বক ও চুল জেল্লা ধরে রাখতে কী খাবেন ভাবছেন? বাজারে কোলাজেন পাউডার ও কোলাজেন ট্যাবলেট পাওয়া যায়। জলে গুলে সেই সাপ্লিমেন্ট খাওয়া যেতেই পারে।

জেনে নিন ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে কেন কোলাজেন রোজের ডায়েটে রাখা জরুরি।

Advertisement

১) ত্বক টানটান রাখতে সাহায্য করে।

২) ত্বকে জেল্লা বাড়ে।

৩) বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে সাহায্য করে।

৪) ত্বকের উন্মুক্ত রন্ধ্র (ওপেন পোর্‌স)

সামান্থার জেল্লাদার ত্বকের রহস্য কী? ছবি: সংগৃীত।

ডায়েটে আর কী কী রাখলে শরীরে কোলাজেন উৎপাদন বেড়ে যায়?

১) প্রোটিনে সমৃদ্ধ খাবার যেমন মাংস, ডিম, বিভিন্ন ধরনের বাদাম, টফু, কটেজ চিজ, মাছ, দুধ ইত্যদি শরীরে খেলে অ্যামাইনো অ্যাসিডের মাত্রা বাড়ে। ফলে কোলাজেন উৎপাদনের হারও বেড়ে যায়।

২) পেঁপে, টোম্যাটো, কাঁচা লঙ্কা লাল ও হলুদ বেলপেপারের মতো ভিটামিন সি-তে সমৃদ্ধ খাবার খাদ্যতালিকায় রাখতেই হবে। কোলাজেন উৎপাদনে এই ভিটামিনেরও যথেষ্ট ভূমিকা আছে।

৩) শরীরে কোলাজেন উৎপাদন করতে জিঙ্কেরও প্রয়োজন আছে। এটি কোলাজেন প্রোটিন ধ্বংস হতে বাধা দেয়। রোজের খাদ্যতালিকায় কুমড়োর বীজ, কাজুবাদাম, দুগ্ধজাতীয় খাবার রাখলেই শরীরে জিঙ্কের পরিমাণ বাড়বে।

৪) শরীরে কোলাজেন উৎপাদনের জন্য প্রয়োজনীয় উৎসেচকগুলির কার্যকারিতা বাড়াতে সাহায্য এই খনিজটি সাহায্য করে। বিভিন্ন ধরনের গোটা শস্য, বাদাম, ব্রাউন রাইস, সবুজ শাকসব্জিতে ভরপুর মাত্রায় থাকে। তাই খাদ্যতালিকায় এই খাবারগুলি রাখতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন