মা হতে চলেছেন? কেমন হবে হবু মায়েদের রোজকার রূপরুটিন?

অন্তঃসত্ত্বাকালীন অবস্থায় ত্বকের যত্নে বাড়তি নজর দেওয়া প্রয়োজন। হবু মায়েরা রূপচর্চায় কী কী ধাপ মেনে চলবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৭:৪৬
Share:

মা হওয়ার আগে ত্বকের যত্ন নিন সাবধানে। ছবি:সংগৃহীত।

শরীরে নতুন প্রাণের সঞ্চার হলে নানা পরিবর্তন আসে হবু মায়েদের জীবনে। হাজার নিয়মে বাঁধা পড়ে দৈনন্দিন জীবন। আগের চেয়ে অনেক বেশি সাবধানী এবং সতর্ক থাকতে হয়। খাওয়াদাওয়া থেকে রূপচর্চা— সবটাই করতে হয় নিয়ম মেনে। ত্বকের যত্নের ক্ষেত্রে এই সময় বাজারচলতি প্রসাধনী ব্যবহারে রাশ টানাই ভাল। কারণ এই সব প্রসাধনীতে নানা রাসায়নিক উপাদান মেশানো থাকেই। অন্তঃসত্ত্বাকালীন অবস্থায় সেগুলি ত্বকচর্চায় ব্যবহার করা ঠিক নয়। তাতে গর্ভস্থ সন্তানের বিকাশে বাধা হয়ে দাঁড়াতে পারে এই উপাদানগুলি। কেমন হবে হবু মায়েদের রোজকার রূপরুটিন?

Advertisement

ক্লিনজিং

নিয়মিত যাঁরা বাইরে বেরোচ্ছেন, তাঁদের জন্য রূপচর্চার অন্যতম ধাপ হল ক্লিনজিং। বাড়িতে থাকলেও ক্লিনজিং করা জরুরি। ত্বকের রন্ধ্রে জমে থাকা ময়লা দূর করতে ক্লিনজিং-এ জোর দেওয়া প্রয়োজন।

Advertisement

ময়েশ্চারাইজিং

ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। তবে গন্ধযুক্ত কোনও ময়েশ্চারাইজার এই সময় ব্যবহার না করাই ভাল। ময়েশ্চারাইজার কেনার আগে সেটির গুণাগুণ দেখে নেওয়া জরুরি।

সানস্ক্রিন

অন্তঃসত্ত্বা অবস্থায় ত্বক এমনিতেই স্পর্শকাতর হয়ে পড়ে। ধুলোবালি থেকে রোদ— সব কিছুই খুব দ্রুত প্রভাব ফেলে ত্বকে। তাই এই সময় নিয়মিত বাইরে গেলে সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। সানস্ক্রিন ত্বকে ট্যান পড়তে দেয় না। ত্বককে ভিতর থেকে সতেজ এবং মসৃণ রাখে। এসপিএফ ৩০ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন