Rose

Hair Care Tips: চুলের সমস্যায় নাজেহাল? চটজলদি সমাধান পেতে ব্যবহার করতে পারেন গোলাপজল

গোলাপজল চুলের পিএইচ ভারসাম্য বজায় রাখে। রুক্ষ-শুষ্ক চুলের জন্য গোলাপ জল অত্যন্ত উপকারী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩৩
Share:

রূপচর্চার পাশাপাশি চুলের যত্নেও গোলাপজল সমান ভাবে উপকারী। ছবি: সংগৃহীত

ত্বকের যত্নে গোলাপজলের ভূমিকা অপরিহার্য। রূপচর্চার পাশাপাশি চুলের যত্নেও গোলাপজল সমান ভাবে উপকারী। গোলাপজল চুলের পিএইচ ভারসাম্য বজায় রাখে। রুক্ষ-শুষ্ক চুলের জন্য গোলাপ জল অত্যন্ত উপকারী। গোলাপজল কী ভাবে যত্ন নেয় চুলের?

Advertisement

খুশকি প্রতিরোধে

শীতকালে খুশকির প্রকোপ খুব বেশি দেখা যায়। বিশেষ করে চুল অতিরিক্ত তৈলাক্ত বা শুষ্ক হয়ে গেলেও খুশকির সমস্যা দেখা দিতে পারে। চুলের খুশকি দূর করতে গোলাপজল কাজে আসতে পারে। গোলাপজলের মধ্যে লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে মালিশ করে ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। খুশকি দূর হবে নিমেষে।

Advertisement

চুলের মাস্ক

শুষ্ক ও রুক্ষ চুলের জন্য মাস্ক খুবই জরুরি। দু'চামচ গোলাপ জল এবং কিছুটা পরিমাণে অ্যালোভেরা মিশিয়ে নিয়ে ভাল করে মাথার ত্বকে এবং চুলে মেখে কিছুক্ষণ রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সপ্তাহে দুই থেকে তিন বার এই মাস্কটি ব্যবহার করলে চুল হবে রেশমের মতো মসৃণ ও কোমল।

ছবি: সংগৃহীত

সূর্যের আলো থেকে চুলকে বাঁচাতে

সূর্যের ক্ষতিকারক রশ্মি যে শুধু ত্বকের ক্ষতি করে, তা নয়। চুলের উপরেও এর প্রভাব পড়ে। এক চামচ জোজোবা তেলের সঙ্গে গোলাপজল এবং ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। সপ্তাহে দু’দিন এই মিশ্রণটি চুলে ব্যবহার করতে পারেন। রোদে পুড়ে চুল লাল হয়ে যাওয়ার সমস্যাও দূর হবে এতে।

চুলের অকালপক্কতা রোধ করতে

শুধু বয়স বাড়লে নয়, পাকা চুল নিয়ে ইদানীং সমস্যায় পড়েছেন অনেক কমবয়সিও। পাকা চুলের সমস্যা থেকে রেহাই পেতে গোলাপজল বেশ ভাল কাজ করে। গোলাপজলের সঙ্গে দু’চামচ পেঁয়াজের রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে চুলে মেখে নিন। ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে প্রায় দুই থেকে তিন বার এই মিশ্রণের ব্যবহারে চুল থাকবে কালো এবং ঝলমলে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন