Fenugreek Seeds For Hair

খুশকি থেকে চুল পড়া, সব কিছুর সমাধান লুকিয়ে মেথিতে, রইল তেমন কয়েকটি প্যাকের সুলুক সন্ধান

চুলের জন্য মেথি নিঃসন্দেহে উপকারী। তবে বাড়তি সুবিধা পেতে ব্যবহার করতে পারেন মেথির কিছু হেয়ার প্যাক। রইল তেমন কয়েকটি মেথির হেয়ার প্যাকের সুলুক সন্ধান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ২১:২৩
Share:

ঘরোয়া উপায়ে নিন চুলের যত্ন। প্রতীকী ছবি।

চুল পড়ার সমস্যা নতুন নয়। আট থেকে আশি— সকলেই এই সমস্যায় ভোগেন। অনেকেই এই সমস্যা রুখতে নানা উপায় ব্যবহার করেন। চুলের সমস্যা তো একটা নয়। চুল রুক্ষ হয়ে যাওয়া, চুলে পর্যাপ্ত হারে বৃদ্ধি না পাওয়া— এমন ছোটখাটো হাজার সমস্যায় জর্জরিত অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই নানা রকম প্রসাধনী ব্যবহার করে থাকেন। নামী-দামি সংস্থার শ্যাম্পু তো রয়েছেই। সে সঙ্গে ঘরোয়া উপায়েও চুলের যত্ন নিতে ভোলেন না। তাতেও খুব একটা সুফল পাওয়া যায় না। তবে কেশ সংক্রান্ত এই বিড়ম্বনা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন মেথিতে। চুলের জন্য মেথি নিঃসন্দেহে উপকারী। অনেকেই মেথির তেল ব্যবহার করেন। তবে বাড়তি সুবিধা পেতে ব্যবহার করতে হবে মেথির কিছু হেয়ার প্যাক। বাড়িতেই বানিয়ে নিতে পারেন এই প্যাকগুলি। রইল তেমন কয়েকটি মেথির হেয়ার প্যাকের সুলুক সন্ধান।

Advertisement

মেথি ও টক দই

টক দই চুলের জন্য দারুণ উপকারী। চুলের হাল ফেরাতে এই দই খুব কাজে আসে। চুলের জেল্লা ধরে রাখতে, মাথার ত্বক পরিষ্কার রাখতে এই প্যাক উপকারী। একটি পাত্রে ৫ টেবিল চামচ টক দই নিন। তাতে মেথি মিশিয়ে সারা রাত ভিজিয়ে ফ্রিজে রেখে দিন। সকালে উঠে মিক্সিতে ঘুরিয়ে দিন। ঘন মিশ্রণ তৈরি হলে চুলের গোড়ায় ভাল করে মালিশ করে ঘণ্টা খানেক রেখে দিন। শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন। চুল হবে কোমল এবং ফুরফুরে।

Advertisement

নারকেল তেল ও মেথি

চুলের যত্নে নারকেল তেল খুব উপকারী, তা বলা বাহুল্য। চুলের চিরন্তন এই রক্ষাকবচের সঙ্গে জুটি বাঁধতে পারে মেথি। সুফল মিলবে কম সময়ে। মেথি গুঁড়ো করে নিন। তার পর নারকেল তেলের সঙ্গে সেই গুঁড়ো মিশিয়ে মাথার ত্বকে মেখে নিন। চুলের খুশকি থেকে মাথার ত্বকে ব্রণ, সব দূর হবে এই উপায়ে।

চুলের জন্য মেথি নিঃসন্দেহে উপকারী। প্রতীকী ছবি।

মেথি ও অলিভ অয়েল

ত্বকের যত্নে অলিভ অয়েলের গুরুত্ব অপরিসীম। মেথি এবং অলিভ অয়েল দু’টোতেই রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। এ ছাড়া মেথির বীজ চুলের পুষ্টি জোগায়। চুলের ফলিকল ভাল রাখতে সাহায্য করে। মেথিতে থাকা প্রোটিন চুলকে মজবুত রাখে। একটি পাত্রে মেথি বীজ সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সেই মেথি বেটে একটি মিশ্রণ তৈরি করে নিন। এ বার ওই মিশ্রণে অলিভ অয়েল মিশিয়ে নিন। তার পর মাথার ত্বকে ভাল করে মেখে নিন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে ধুয়ে নিন। চুল থাকবে নরম ও মসৃণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন