Oily Scalp

শ্যাম্পু করার পরের দিনই ফের তেলতেলে চুল? ঘরে তৈরি ৩ রকম প্যাকে রয়েছে সমাধান

মাথার তালুতে যে তৈল গ্রন্থি থাকে, সেখান থেকে পিচ্ছিল, তেলতেলে সেবাম নিঃসৃত হয়। সেবাম নিঃসন্দেহে চুলের স্বাভাবিক জেল্লা বজায় রাখতে কাজে লাগে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ২০:০৬
Share:

সেবাম নিঃসন্দেহে চুলের স্বাভাবিক জেল্লা বজায় রাখতে কাজে লাগে। ছবি: সংগৃহীত।

সকালে শ্যাম্পু করা চুল বিকেলের মধ্যেই তেলতেলে হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন অনেকেই। আবার অনেকে মনে করেন, শুষ্ক, নির্জীব চুলের চেয়ে মাথার ত্বকে তেল থাকা অনেক ভাল। চুল এবং মাথার ত্বক নিয়ে এমন চুল চেরা বিশ্লেষণ প্রায়ই হয়। কিন্তু যাঁদের তেলতেলে চুল, একমাত্র তাঁরাই জানেন এই সমস্যার কথা। বিশেষজ্ঞদের মতে, তালুতে যে তৈল গ্রন্থি থাকে, সেখান থেকে পিচ্ছিল, তেলতেলে সেবাম নিঃসৃত হয়। সেবাম নিঃসন্দেহে চুলের স্বাভাবিক জেল্লা বজায় রাখতে কাজে লাগে। কিন্তু কারও কারও ক্ষেত্রে এই সেবামের পরিমাণ অতিরিক্ত হয়ে যায়। বিশেষ করে গরমকালে। ঘামের সঙ্গে অতিরিক্ত তেল বেরোতে থাকে। তখনই সমস্যার শুরু। তবে মাথার ত্বকের এই তেল যে শুধু খাওয়াদাওয়ার উপর নির্ভর করে, এমনটা কিন্তু নয়। এই সমস্যা জিনগতও হতে পারে। তবে ঘরোয়া কিছু প্যাক ব্যবহার করে এই সেবাম নিঃসরণকে নিয়ন্ত্রিত করতে পারা যায়।

Advertisement

১) দইয়ের প্যাক

প্রোবায়োটিক জাতীয় খাবার যেমন দই ত্বক এবং চুল, দুইয়ের জন্যই সমান উপকারী। মাথার ত্বকের এই অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করে দই। আধ কাপ দইয়ের মধ্যে ১ চামচ বেকিং সোডা এবং ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। চাইলে ১টি ডিমের সাদা অংশও মেশাতে পারেন। এই সব উপকরণ একসঙ্গে ভাল করে মিশিয়ে নিয়ে স্নানের আগে আধঘণ্টা মাথায় মেখে রেখে দিন। তার পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে এক বার এই মিশ্রণ ব্যবহার করলেই সমস্যার সমাধান হবে।

Advertisement

প্রোবায়োটিক জাতীয় খাবার যেমন দই ত্বক এবং চুল, দুইয়ের জন্যই সমান উপকারী। ছবি: সংগৃহীত।

২) মুলতানি মাটির প্যাক

মাথার ত্বকের অতিরিক্ত তেল শুষে নিতে মুলতানি মাটিও যথেষ্ট কার্যকর। একটি পাত্রে ৩-৪ টেবিল চামচ মুলতানি মাটি, কয়েক ফোঁটা লেবুর রস এবং মধু ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মাথায় মেখে রাখুন ১৫ মিনিট। তার পর হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

৩) বেকিং সোডা এবং টি ট্রি অয়েল প্যাক

মাথার ত্বকে জমা ধুলোবালি এবং অতিরিক্ত তেল সরিয়ে ফেলতে অব্যর্থ বেকিং সোডা। তবে শুধু বেকিং সোডা জলে গুলে মেখে নিলেই কিন্তু হবে না। এর সঙ্গে মেশাতে হবে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল। এই মিশ্রণ মাথার ত্বকে স্নানের ঘণ্টাখানেক আগে মেখে রেখে দিন। তার পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন