Makeup Hacks

দিনের পর দিন একই মেক আপ স্পঞ্জ ব্যবহার করছেন? স্পঞ্জগুলি জীবাণুমুক্ত করুন মাইক্রোওয়েভেই

ময়লা স্পঞ্জটি দিনের পর দিন ব্যবহার করলে ত্বকের ক্ষতিও হতে পারে ভীষণ ভাবে। ব্রণর সমস্যা থকলে এই অভ্যাসের ফল হতে পারে মারাত্মক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১৮:০৭
Share:

বেশ কিছু সহজ উপায়ে আপনার প্রসাধনীর স্পঞ্জ আপনি আগাগোড়া জীবাণুমুক্ত করে তুলতে পারেন। ছবি: সংগৃহীত।

ইদানীং প্রসাধনী ব্যবহারে আমরা যত সতর্কতা অবলম্বন করে থাকি, প্রসাধনীর অন্যান্য উপকরণের ক্ষেত্রে তত সচেতন নই কেউ-ই। মেক আপ ব্লেন্ড করতে ব্যবহৃত স্পঞ্জটি যত ময়লা হয়, জীবাণু সংক্রমণের আশঙ্কাও বাড়ে ততই বেশি। ময়লা স্পঞ্জটি দিনের পর দিন ব্যবহার করলে ত্বকের ক্ষতিও হতে পারে ভীষণ ভাবে। ব্রণর সমস্যা থাকলে এই অভ্যাসের ফল হতে পারে মারাত্মক। বেশ কিছু সহজ উপায়ে আপনার প্রসাধনীর স্পঞ্জ আপনি আগাগোড়া জীবাণুমুক্ত করে তুলতে পারেন। কী ভাবে করবেন, রইল সেই হদিস।

Advertisement

মেক আপের স্পঞ্জ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হল সাবান জলে ভিজিয়ে রাখা। প্রতীকী ছবি।

১) মেক আপের স্পঞ্জ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হল সাবানজলে ভিজিয়ে রাখা। একটি পাত্রে গরম জল নিন, এতে একটি সামান্য সাবান দিয়ে আধ ঘণ্টা স্পঞ্জগুলি ডুবিয়ে রাখুন। হয়ে গেলে, স্পঞ্জ থেকে জল বার করে নিন এবং স্বাভাবিক জলে ভাল করে ধুয়ে নিন এবং ফের ব্যবহার করার আগে এটিকে পুরোপুরি শুকিয়ে নিন।

২) মাইক্রোওয়েভে রাখা যায় এমন একটি কাপে জল এবং সাবান মিশিয়ে নিন। স্পঞ্জটি যেন পুরোপুরি ডুবে যেতে পারে, ততটা জল নিন। এ বার এক মিনিটের জন্য কাপটিকে মাইক্রোওয়েভে গরম করে নিন। কাপটি বার করে একটু ঠান্ডা হতে দিন। জল ঠান্ডা হয়ে গেলে স্পঞ্জটি বার করে দেখবেন সেটি একেবারে পরিষ্কার হয়ে গিয়েছে। ঠান্ডা জলে ধুয়ে সাবান বার করে রোদে ‌শুকিয়ে নিন।

Advertisement

৩। একটি পাত্রে অলিভ অয়েল এবং তরল সাবানের মিশ্রণ তৈরি করুন। স্পঞ্জটি আলতো ভাবে ভিজিয়ে দিন এতে। কিছু ক্ষণ পর এই তরল মিশ্রণ থেকে তুলে জলের তলায় রেখে এটিকে ভাল করে পরিষ্কার করুন। প্রতি দুই সপ্তাহে এক বার এই প্রক্রিয়ায় আপনি আপনার মেক আপের স্পঞ্জ পরিষ্কার এবং জীবাণুমুক্ত রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন