Hair

Hair Care: শ্যাম্পু করার পর চুল চটচটে হয়ে থাকে? মাথা ঘষায় ভুল থাকছে না তো

চুল নিয়ে নিত্য অশান্তি লেগেই থাকে। কিন্তু নতুন হেয়ার প্যাক কেনার আগে জেনে নিন রোজের কাজে কোনও ফাঁক থেকে যাচ্ছে কি না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ২১:৪৭
Share:

প্রতীকী ছবি।

চুলের যত্নে নানা জনে নানা ধরনের ব্যবস্থা নেন। কেউ হেয়ার প্যাক বানান বাড়িতে, কেউ বা জবা ফুলের তেল মাখেন। এত কিছুর পরও সকলের চুল মসৃণ হয় না। বরং শ্যাম্পু করার পরও থেকে যায় চটচটে ভাব।

Advertisement

ফলে চুল নিয়ে নিত্য অশান্তি লেগেই থাকে। কিন্তু নতুন হেয়ার প্যাক কেনার আগে জেনে নিন রোজের কাজে কোনও ফাঁক থেকে যাচ্ছে কি না।

অনেক সময়ে অতি সাধারণ কিছু ভুল চুলের ক্ষতি করতে পারে। চুল পড়ে যাওয়ার সমস্যা, কিংবা মাথার তালুর চটচটে হয়ে যাওয়া— এই মরসুমে এমন অনেকেরই হয়। তা নিয়ন্ত্রণের একটি উপায় হল ঠিক ভাবে শ্যাম্পু করা।

Advertisement

অনেকেই ভাববেন শ্যাম্পু করার আবার ঠিক, ভুল হয় নাকি! কিন্তু যে কোনও কাজের মতো সাধারণ মাথা ঘষারও নিয়ম রয়েছে।

প্রতীকী ছবি।

কী করে বুঝবেন ঠিক ভাবে মাথা ঘষছেন কি না?

সোজা যদি মাথায় শ্যাম্পু ঢালেন, তাতে সমস্যা হতেই পারে। কারণ শ্যাম্পু হল একটি ঘন পদার্থ। মাথার তালুতে সরাসরি গিয়ে পৌঁছলে তা ক্ষতি করতে পারে। আর ধুতেও সমস্যা হবে।

বরং একটি মগে কয়েক ফোঁটা শ্যাম্পু দিন। তার সঙ্গে ভাল ভাবে জল মিশিয়ে নিন। তাতে শ্যাম্পু অনেকটা হাল্কা হয়ে যাবে। আগের মতো ঘন থাকবে না। তা দিয়ে মাথা ঘষে, চুল ধুয়ে ফেলুন।এ ভাবে ব্যবহার করলে গোটা মাথায় ভাল ভাবে ছড়িয়ে যাবে শ্যাম্পু। আর চুলও নরম থাকবে।

ঘন অবস্থায় শ্যাম্পু ব্যবহার না করলে সবচেয়ে সুবিধা হয় চুল ধোয়ার ক্ষেত্রে। শ্যাম্পু ব্যবহারের পরে চুল ভাল ভাবে না ধোয়া হলেই ঘটে বিপত্তি। তার থেকেই তালুতে আসে চটচটে ভাব। চুলও হয়ে যায় খসখসে। কিন্তু জলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে সেই সমস্যার সমাধান হতে পারে সহজে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন