Skin care

Skin care tips: চোখের তলায় কালচে দাগ নিমেষেই দূর হবে ব্যবহৃত টি ব্যাগে

অনিদ্রা কিংবা অতিরিক্ত কাজের চাপ— কারণ যাই হোক না কেন, এক বার যদি চোখের যদি কালচে দাগ দেখা দেয় তাহলে সেই দাগ থেকে মুক্তি পাওয়া অতটা সহজ নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ১২:৪৮
Share:

বি-৬ সমৃদ্ধ খাবারের অভবে চোখের নিচের এই কালো দাগ তৈরি হয়। ছবি: সংগৃহীত

কর্মব্যস্ত জীবনে মধ্যবয়সি মহিলাদের নিজের প্রতি যত্ন নেওয়ার সময় কোথায়? বাড়ি ও অফিসের কাজের চাপে ক্লান্তি বাড়ছে। পর্যাপ্ত ঘুমও হচ্ছে না। অনিদ্রা কিংবা অতিরিক্ত কাজের চাপ— কারণ যাই হোক না কেন, এক বার যদি চোখের নীচে কালচে দাগ দেখা দেয়, তা হলে সেই দাগ থেকে মুক্তি পাওয়া অতটা সহজ নয়। দিনে দিনে বাড়তে থাকে সেই দাগ।

Advertisement

এর থেকে রেহাই পেতে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। বিশেষ করে বি-৬ সমৃদ্ধ খাবারের অভবে চোখের নিচের এই কালো দাগ তৈরি হয়।

তা ছাড়া রান্নাঘরের কিছু সামগ্রীর সাহায্যে ঘরোয়া প্যাক তৈরি করে লাগালেও সুফল মিলতে পারে।

Advertisement

১) টি ব্যাগ ব্যবহার করার পর তা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। ঠান্ডা টি ব্যাগ ফ্রিজ থেকে বার করে চোখ বন্ধ করে দশ মিনিট চোখের উপর রেখে দিন। চায়ে ভাল মাত্রায় ক্যাফিন ও অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা রক্ত সঞ্চালনের হারকে তরান্বিত করে। প্রতি দিন ব্যবহারে দূর হবে চোখের নীচের কালো দাগ।

২) শসা কুঁচিয়ে দইয়ের সঙ্গে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি ফ্রিজে ঠান্ডা হতে দিন। এর পর এই প্যাক চোখের নীচে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে প্যাকটি ধুয়ে চোখের নীচে নারকেল তেল লাগান। সপ্তাহে দু’ থেকে তিন দিন ব্যবহার করলেই মিলবে সুফল।

প্রতীকী ছবি

৩) দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সি অ্যাসিড নতুন কোষ তৈরির হার বৃদ্ধি করে। দই, মধু আর গোলাপ জলের সংমিশ্রণে প্যাক তৈরি করে তা চোখের নীচে লাগান। শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জলে ধয়ে ফেলুন। তার পর মুখে লাগিয়ে নিন ময়শ্চারাইজার বা অ্যালোভেরা জেল।

৪) মসলিন কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে একটি পুটুলি তৈরি করুন। ১৫ থেকে ২০ মিনিট সেই পুটুলি দিয়ে চেখের উপর ও নীচে হালকা করে চাপ দিন। বরফ গলে গেলে আবার নতুন করে বরফ নিন। এ ক্ষেত্রে ঠান্ডা জলে কাপড় ভিজিয়েও ব্যবহার করতে পারেন।

৫) এক ছোট চামচ কফি বিন গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো কোকো পাউডার ও মধু মিশিয়ে চোখের নীচে লাগাতে পারেন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। মুখ শুকনো করে মুছে নিয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। প্রতি দিন ঘুমাতে যাওয়ার আগে চোখের চার পাশে তেল লাগিয়ে নিন।

তবে এর সঙ্গে পরিমাণ মতো বিশ্রামও খুবই দরকার। পুষ্টিকর খাওয়ার, সারা দিনে দু’ থেকে তিন লিটার জল আর সাত থেকে আট ঘণ্টা ঘুমও কিন্তু ভীষণ দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন