টুকরো খবর

পড়ুয়াদের প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবা দিতে স্কুলে চার লক্ষ দশ হাজার টাকা দান করলেন ওই স্কুলেরই প্রয়াত কর্মীর ছেলে। বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে প্রয়াত বাবার নামে গঠিত একটি ট্রাস্টে ওই টাকা তুলে দিলেন ছেলে অসীমকুমার পাল। রাইপুর-সুপুর পঞ্চায়েতের অন্তর্গত রাইপুর সিতিকণ্ঠ স্মৃতি উচ্চবিদ্যালয়ের ঘটনা। হাজির ছিলেন বিশ্বভারতীর উদ্ভাবনী শিক্ষা এবং গ্রাম পুনর্গঠন বিভাগের অধিকর্তা অধ্যাপিকা সবুজকলি সেন। স্কুল সূত্রের খবর, পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রায় এগারো পড়ুয়া রয়েছে।

Advertisement
শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৪ ০২:০৭
Share:

পড়ুয়াদের স্বাস্থ্য পরিষেবা দিতে স্কুলে দান ব্যাঙ্ককর্মীর
নিজস্ব সংবাদদাতা • বোলপুর

Advertisement

পড়ুয়াদের প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবা দিতে স্কুলে চার লক্ষ দশ হাজার টাকা দান করলেন ওই স্কুলেরই প্রয়াত কর্মীর ছেলে। বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে প্রয়াত বাবার নামে গঠিত একটি ট্রাস্টে ওই টাকা তুলে দিলেন ছেলে অসীমকুমার পাল। রাইপুর-সুপুর পঞ্চায়েতের অন্তর্গত রাইপুর সিতিকণ্ঠ স্মৃতি উচ্চবিদ্যালয়ের ঘটনা। হাজির ছিলেন বিশ্বভারতীর উদ্ভাবনী শিক্ষা এবং গ্রাম পুনর্গঠন বিভাগের অধিকর্তা অধ্যাপিকা সবুজকলি সেন। স্কুল সূত্রের খবর, পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রায় এগারো পড়ুয়া রয়েছে। এলাকার বহু দুঃস্থ মেধাবি পড়ুয়া সেখানে পড়ে। কিন্তু, নানা কারণে অনেকেই ঠিকমতো স্বাস্থ্য পরিষেবা পায় না। দুঃস্থ ওই পড়ুয়াদের স্বাস্থ্য পরিষেবার জন্য পেশায় অবসরপ্রাপ্ত এক ব্যাঙ্ককর্মী অসীমবাবু এগিয়ে এলেন। স্কুলের প্রধান শিক্ষক শ্রীকুমার চট্টোপাধ্যায় বলেন, “আমাদের প্রয়াত কর্মী রাধাকৃষ্ণ পালের ছেলে ছাত্রছাত্রীদের স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্য ৪ লক্ষ দশ হাজার টাকা দিয়েছেন। বিদ্যালয়ের রাধাকৃষ্ণ পাল স্মৃতি ট্রাস্টে ওই অনুদান জমা থাকবে। প্রতি বছর মূলধনের সুদ থেকে পড়ুয়াদের স্বাস্থ্য পরিষেবা দেওয়া হবে। ওই খাতে খরচ না হলে দুঃস্থ পডুয়াদের পাঠ্যপুস্তক বা উপকরণও দেওয়া হবে।” অনুষ্ঠানে গবেষক এবং চিকিত্‌সকেরা থ্যালাসেমিয়া বিষয়ক স্বাস্থ্য সচেতনতা নিয়ে আলোচনা করেন। লাভপুরের ‘মানব পুতুল’ নামে একটি গোষ্ঠী ‘স্যানিটেশন’ সম্পর্কে পুতুল নাচ পরিবেশন করে। পাশাপাশি আমন্ত্রিতেরা হিরোশিমা দিবস উপলক্ষে নিহতদের স্মৃতিতে শ্রদ্ধাঞ্জাপনও করেন। পরে অসীমবাবু বলেন, “গ্রামাঞ্চলের বেশির ভাগ পড়ুয়া গরিব পরিবার থেকে স্কুলে পড়তে আসে। তাদের স্বাস্থ্য বিষয়ক উপযুক্ত পরিষেবা দেওয়ার উদ্দেশ্যেই এই পরিকল্পনা।”

Advertisement

এ বার জাপানি এনসেফ্যালাইটিসে আক্রান্ত হলেন কাউন্সিলরের বাবা
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

জাপানি এনসেফ্যালাইটিসে আক্রান্ত হলেন শিলিগুড়ি শহরের এক কাউন্সিলরের বাবা। শহরের ২৬ নম্বর ওয়ার্ডের সিপিএমের কাউন্সিলর দীপায়ন দাসের বাবা এনসেফ্যালাইটিসে আক্রান্ত হয়েছেন। তাঁর নাম অমূল্যকুমার রায়। গত মঙ্গলবার তাঁকে সেবকরোডের একটি নার্সিংহোমে ভর্তি করানো হয়েছিল। এমআরআই পরীক্ষায় এনসেফ্যালাইটিস রয়েছে বলে আশঙ্কা করা হয়। এ দিন সন্ধ্যায় রক্ত পরীক্ষা রিপোর্ট দেওয়া হলে দেখা যায় তাঁর জাপানি এনসেফ্যালাইটিস হয়েছে। স্বাস্থ্য দফতরের তথ্য অনুসারেই শহরে ইতিমধ্যেই তিন জন এনসেফ্যালাইটিসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। তাঁদের মধ্যে এক জন প্রকাশনগর এলাকার এক জন বাঘাযতীন কলোনির এবং এক জন সুভাষপল্লি এলাকার বাসিন্দা। অথচ শহরে মশা মারতে পুরসভার তরফে এখনও সে ভাবে কোনও তোড়জোড় শুরু না হওয়ায় প্রশ্ন উঠেছে। প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য, শিলিগুড়ি পুরসভার বিরোধী দলনেতা মুন্সি নুরুল ইসলামরা জানান, এনসেফ্যালাইটিস নিয়ন্ত্রণে এসেছে বলে মুখে বলা হচ্ছে। বাস্তব পরিস্থিতি অন্য কথা বলছে। এখনও প্রতিদিন লোক মরে চলেছে উত্তরবঙ্গে। শিলিগুড়ি শহরেও জ্বরে অনেকেই আক্রান্ত হচ্ছেন। তাদের অনেকেই এনসেফ্যালাইটিসে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। কাউন্সিলর দীপায়নবাবু বলেন, “ওয়ার্ডে মশা মারার তেল, স্প্রে করার যন্ত্র নেই। পুরসভাকে বারবার বলা হলেও পর্যাপ্ত তেল দেওয়া হচ্ছে না।”

সচেতনতায় সেমিনার
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেন্সিক বিভাগের উদ্যোগে শনিবার ‘মেডিক্যাল নেগলিজেন্স অ্যান্ড কনজিউমার প্রটেকশন’ বিষয়ে সেমিনারের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন ওই বিভাগের প্রধান রাজীব প্রসাদ। মাল্লাগুড়ির একটি হোটেলে সেমিনার উদ্বোধন করবেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। বিভিন্ন সামাজিক সমস্যা, হাসপাতাল থেকে বাসিন্দারা কতটুকু অধিকার পেতে পারেন সে সব নিয়ে সচেতন করাই সেমিনারের উদ্দেশ্য।

হাসপাতাল থেকে বাড়ি ফিরল শিশু
নিজস্ব সংবাদদাতা • আলিপুরদুয়ার

পায়ে পোকা হওয়া সাড়ে তিন বছরের শিশুকে ছুটি দিল হাসপাতাল কর্তৃপক্ষ। গত শনিবার পায়ের ফোঁড়ায় সংক্রমণে পোকা হয়ে যাওয়ায় খোলটার বাসিন্দা ফুলমতি দাস তাঁর ছেলে পিন্টুকে ভর্তি করেন আলিপুরদুয়ার হাসপাতালে। তাঁর অভিযোগ, শিশুটিকে ভাল করে পরীক্ষা না করেই তাকে মেডিক্যাল কলেজে রেফার লিখে দিয়েছিলেন দিয়েছিলেন চিকিৎসক। হাসপাতালের নার্সরা চিকিৎসককে রেফার করতে মানা করেন। নার্সরা শিশুটির পায়ের ফোঁড়া থেকে পোকাগুলি বার করে দিয়ে তাতে ওষুধ দেন। হাসপাতালের সুপার সুজয় বিষ্ণু এ দিন জানিয়েছেন, শিশুটি সুস্থ রয়েছে। এ দিন পরীক্ষার পর চিকিৎসকেরা শিশুটিকে ছুটি দিয়েছেন। শিশুটির মা ফুলমতি দাস জানান, পায়ে ঘা অনেকটা শুকিয়েছে। এখন ও হাঁটতেও পারছে।

রক্তদান শিবির

কাঁথি ব্লাড ব্যাঙ্কের রক্তের সঙ্কট মেটাতে এ বার এগিয়ে এলেন কাঁথির সরকারী কর্মীরা। বৃহস্পতিবার কাঁথি মহকুমা শাসকের দফতরের কর্মচারী ভবনে কো-অর্ডিনেশন কমিটির উদ্যোগে এক রক্তদান শিবিরের আয়োজন করা হয়। উদ্বোধন করেন সংগঠনের জেলা সহ সম্পাদক দেবকুমার চক্রবর্তী। কাঁথি ও এগরা মহকুমার ১০জন মহিলা কর্মচারী-সহ ৬১ জন সরকারী কর্মচারী রক্তদান করেন।

রোগ মোকাবিলায়

বনকর্মী, স্বেচ্ছাসেবী, রিসর্ট মালিকদের সংগঠনের উদ্যোগে গরুমারার ছয়টি বনবস্তিতে এনসেফ্যালাইটিস রুখতে মাইকে সচেতনতার প্রচার শুরু হয়েছে। পাশাপাশি লিফলেট বিলিও করা হয়। বৃহস্পতিবার লাটাগুড়ির থেকে শুরু করে এই কর্মসূচি চলে কালীপুর, সরস্বতী, বিছাভাঙার মতো বনবস্তিগুলিতে।


নদিয়ায় এনসেফ্যালাইটিস সচেতনতা


কাটোয়া হাসপাতাল চত্বরে ঘুরছে শুয়োর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন