COVID 19

Corona: করোনা সংক্রমণ থেকে বাঁচতে এই যন্ত্র কাজে লাগতে পারে কি? কী বলছেন বিজ্ঞানীরা?

বদ্ধ জায়গার তুলনায় যেখানে বাতাস চলাচল বেশি, সেখানে সংক্রমণের আশঙ্কা কম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২১ ১৫:৪৫
Share:

বহু জীবাণুই আটকে দিতে পারে এই যন্ত্র। ছবি: সংগৃহীত

অনেকেই আজকাল দূষণ থেকে বাঁচতে বাড়িতে বাতাস বিশোধক বা ‘এয়ার পিউরিফায়ার’ বসান। এই যন্ত্র ঘরের বাতাস থেকে ধুলো সাফ করতে পারে। জীবাণুমুক্তও কি করতে পারে এটি?

Advertisement

বিজ্ঞানীরা বলছেন, কিছু কিছু এয়ার পিউরিফায়ার ঘরের বাতাস জীবাণুমুক্ত করতে পারে। সে ক্ষেত্রে করোনাভাইরাসের সংক্রমণ আটকাতেও কি কাজে লাগতে পারে এই যন্ত্র? দেখে নেওয়া যাক।

প্রথমেই মনে রাখতে হবে, বদ্ধ জায়গার তুলনায় যেখানে বাতাস চলাচল বেশি, সেখানে সংক্রমণের আশঙ্কা কম। ফলে বদ্ধ ঘরে বাতাস বিশোধক বসিয়ে সেখানে বাস করার চাইতে জানলা খুলে রাখা স্বাস্থ্যের জন্য ভাল। যদি না জানলার বাইরেই আশপাশের বাড়িতেও সংক্রমণ হয়ে থাকে।

Advertisement

কোন ধরনের এয়ার পিউরিফায়ার কিনবেন: বাতাস জীবাণুমুক্ত করতে কিনতে হবে হেপা (HEPA) ফিল্টার এবং অতিবেগুনি রশ্মির ব্যবস্থা আছে এমন বাতাস বিশোধক। এই ধরনের যন্ত্র ঘরের বাতাসকে বারবার নিজের ছাঁকনির ভিতর দিয়ে চালনা করে। আর অতিবেগুনি রশ্মি ফিল্টারে জমা হওয়া জীবাণুকে ধ্বংস করে।

কখন ব্যবহার করতে পারেন এই যন্ত্র: বাড়িতে যদি এমন কোনও সদস্য থাকেন, যাঁর স্বাস্থ্যের অবস্থা ভাল নয়, নানা ধরনের অসুখ রয়েছে— তা হলে তাঁর ঘরে এই বাতাস বিশোধক বসাতে পারেন। বাড়িতে অন্য কোনও সদস্যের কোভিড সংক্রমণ হলে, কিংবা বাইরে থেকে কোভিডের জীবাণু অসুস্থ মানুষটির ঘরে ঢুকে পড়লেও তা ওই যন্ত্রে আটকে যাবে। বাড়বে নিরাপত্তা।

মনে রাখবেন: এই ধরনের যন্ত্রের ফিল্টার মাঝেমধ্যে পরিষ্কার করতে হয়। সেই পর্দায় হয়তো কোভিডের জীবাণু আটকে থাকতে পারে। ফলে ফিল্টার বা ছাঁকনিটি পরিষ্কার করার সময় স্বাস্থ্যবিধি মেনে মাস্ক এবং দস্তানা পরে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন