Otofacial syndrome

Otofacial syndrome: জন্ম থেকেই নেই চোয়াল! সারা জীবন কটাক্ষ শুনে অবশেষে মিলল ভালবাসার মানুষ

এক কঠিন রোগের শিকার জোসেফ। রোগের নাম অটোফেশিয়াল সিনড্রম। তিনি কথা বলতে পারেন না। কিছু খেতেও পারেন না। চেহারার কারণে শুনতে হয় নানা কটু কথা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২২ ২০:২৫
Share:

জোসেফ উইলিয়ামস। ছবি: সংগৃহীত

চোয়াল নেই! তাই জন্মের পর থেকেই শুনতে হয়েছে নানা কটু কথা। সকলের কাছেই জোসেফ উইলিয়ামস পরিণত হয়েছিলেন হাসির পাত্রতে। তবুও জীবনযুদ্ধে তিনি হার স্বীকার করেননি। বছর ৪১-এর উইলিয়ামসে জীবনকাহিনি এখন নেটদুনিয়ায় ভাইরাল।

Advertisement

সংবাদমাধ্যমেকে দেওয়া এক সাক্ষাৎকারে শিকাগোবাসী জোসেফ জানিয়েছেন, জন্ম থেকেই তাঁর চোয়াল নেই। তিনি এক কঠিন রোগের শিকার হয়েছিলেন। রোগের নাম অটোফেশিয়াল সিনড্রম। তিনি কথা বলতে পারেন না। কিছু খেতেও পারেন না। তাঁর গলার কাছে একটি পাইপ লাগানো রয়েছে। সেই পাইপের মাধ্যমেই তাঁর শরীরে তরল খাবার প্রবেশ করানো হয়। জন্মগত ভাবে এমন এক জটিল রোগের শিকার হওয়ার কারণে স্বাভাবিক ভাবেই তাঁর মনোবল ভেঙে যায়। তিনি মনে করতেন, তাঁর জীবনে বোধ হয় আর কিছুই হওয়ার নেই। অবশেষে তাঁর জীবনে আসেন ভেনিয়া। এর পর থেকে তিনি খুঁজে পান নতুন এক জীবন।

জোসেফ জানিয়েছেন, ভিয়ানার সঙ্গে তাঁর আলাপ হয় ২০১৯ সালে। প্রথমে তাঁরা কেবল বন্ধু ছিলেন। কিন্তু পরে তাঁদের মধ্যে গড়ে ওঠে গভীর সম্পর্ক। ২০২০ সালে তাঁরা একে অপরকে বিয়ে করেন।

Advertisement

জোসেফ ও ভিয়ানা।

ভিয়ানা জীবনে আসার পরেই বদলে গিয়েছে জোসেফ আত্মবিশ্বাস বেড়ে যায়। তিনি স্বপ্নেও কোনও দিন ভাবতে পারেননি যে, তাকে কেউ ভালোবাসবে এবং বিয়ে করবে। চোয়াল না থাকা সত্ত্বেও তাকে আপন করে নিয়েছেন ভিয়ানা। তিনি কথা বলতে না পারলেও ভিয়ানার তাঁর মনের কথা বুঝতে কোনও সমস্যা হয় না।

তাঁর জীবনের এই অভি়জ্ঞতা থেকেই তিনি উপলব্ধি করেছেন জীবনে কখনও হাল ছাড়তে নেই। ‘হাল ছেড়ো না বন্ধু’-ই তাই জোসেফের বেঁচে থাকার মন্ত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন