break up fee

সম্পর্ক ভাঙলেই হালকা হচ্ছে পকেট, চিনে চালু ‘ব্রেক আপ ফি’

সামান্য কারণে সম্পর্কের ভাঙন, ঘন ঘন ডিভোর্স আটকাতেই নাকি এমন নয়া বিধি!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৮ ১৪:১৩
Share:

‘আলবিদা না কহনা’। ছবি: পিক্সঅ্যাবে।

বিয়ের পর একসঙ্গে ঘর করে হঠাৎ ডিভোর্স। আর তার জেরে খোরপোষের দাবিদাওয়া— এ সবে আমরা পরিচিত। প্রেমের পর ‘আর পারছি না’ বলে সরে আসা, ফোন-সোশ্যাল সাইট বা অনলাইন ডেটিংয়ে আলাপের সূত্রে কিছুদিন মেলামেশার পর ‘পোষাচ্ছে না’ বলে ব্রেক আপ— এ সবও আধুনিক দুনিয়ায় খুব নতুন কিছু নয়। কিন্তু তা বলে ‘ব্রেক আপ ফি’! এ আবার কী!

Advertisement

চিনা নাগরিকরা পড়েছেন এমনই বিধির খপ্পরে। সে দেশে সামান্য কারণে সম্পর্কের ভাঙন, ঘন ঘন ডিভোর্স আটকাতেই এমন নয়া বিধি এসেছে। সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি-র খবর অনুযায়ী, এই নিয়মে ছেলে-মেয়ে সকলকেই সমান দৃষ্টিতে দেখা হবে। যে সম্পর্ক ভাঙবে সে-ই বাধ্য থাকবে তার প্রাক্তন সঙ্গীকে এই জরিমানা দিতে।

আরও পড়ুন: এ ফোন ভাঁজ করে রাখা যাবে পকেটে, হাওয়ায় হবে চার্জ

Advertisement

এল আধারের বিকল্প, ভিআইডি দিয়েই সারুন সব কাজ

এর মধ্যে প্রেমের সময়ের যাবতীয় খরচ— যেমন রেস্তোরাঁর বিল, উপহারের খরচ, বেড়ানোর মূল্য সবটাই ধরা থাকবে জরিমানার অঙ্কে। এই বিধি চালু হওয়ার পর দেখা গিয়েছে, চিনে এই জরিমানার কবলে পড়ছেন মূলত পুরুষরাই, এতে স্পষ্ট, সেখানে সম্পর্ক ভাঙার সিদ্ধান্ত নিচ্ছেন পুরুষরাই। যেখানে পারস্পরিক সমঝোতায় সম্পর্ক ভাঙছে, সেখানে জরিমানা দিচ্ছেন উভয়েই।

ইতিমধ্যেই ‘বেফিকরে’ ছবির সৌজন্যে রিল লাইফে ভারত দেখেছে ব্রেক আপ পার্টির দৃশ্য। এ দিকে রিয়েল লাইফে সম্পর্ক ভাঙার দায়ে জরিমানা গুনছেন চিনারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন