Work from home

Work from Home Rules: ‘ওয়ার্ক ফ্রম হোম’ নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রের, কত দিন করা যাবে, কারা পাবেন সুযোগ

বাড়ি থেকে কাজ করা নিয়ে বেশ কিছু দিন ধরেই নির্দিষ্ট একটি নীতি প্রণয়নের দাবি জানাচ্ছিল বিভিন্ন সংস্থা। সে কথা মাথায় রেখেই নয়া নীতি কেন্দ্রের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ১১:১৪
Share:

ওয়ার্ক ফ্রম হোম নিয়ে কী বলছে নয়া নির্দেশিকা? ছবি: সংগৃহীত

‘স্পেশাল ইকোনমিক জোন’ বা এসইজেড-এ থাকা সংস্থার কর্মচারীদের ‘ওয়ার্ক ফ্রম হোম’ বা বাড়ি থেকে কাজ করার সর্বোচ্চ সীমা এক বছর। পাশাপাশি একলপ্তে মোট কর্মচারীর ৫০ শতাংশের জন্য এই বন্দোবস্ত করা যাবে। মঙ্গলবার ‘ওয়ার্ক ফ্রম হোম’ সংক্রান্ত সাম্প্রতিকতম নির্দেশিকায় এমনটাই জানিয়েছে বাণিজ্য মন্ত্রক।

Advertisement

বাণিজ্য মন্ত্রক সূত্রে খবর, কোভিড কালে অনেকটাই বেড়ে গিয়েছে বাড়ি থেকে কাজ করার আবেদন। ফলে বিষয়টি নিয়ে একটি নির্দিষ্ট নীতি প্রণয়নের দাবি জানাচ্ছিল বিভিন্ন সংস্থা। সেই দাবির কথা মাথায় রেখেই ২০০৬ এর স্পেশাল ইকোনমিকস রুল-এ ৪৩-এর এ ধারায় সারা দেশের এসইজেডগুলির জন্য এই নীতি নিল কেন্দ্র।

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

নতুন এই নিয়মে শুধু স্থায়ী কর্মচারীরাই নন, ‘ওয়ার্ক ফ্রম হোম’ করতে পারবেন চুক্তিভিত্তিক কর্মীরাও। পাশাপাশি যে কর্মচারীরা শারীরিক ভাবে অক্ষম কিংবা ভ্রাম্যমান তাঁদেরও এই তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে বলে জানানো হয়েছে নির্দেশিকায়। বর্তমানে এক বছরের সময়সীমা বেঁধে দেওয়া হলেও, ভবিষ্যতে বিশেষ অনুমতির ভিত্তিতে তা বাড়ানো যাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন