Phone Overheat Problem

কিছু ক্ষণ ব্যবহার করলেই ফোন গরম হয়ে যাচ্ছে? কোন ৩ কারণে এমন হয় জানেন?

ব্যবহারের সময় ফোন অত্যধিক গরম হয়ে গেলে, বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা জরুরি। কিন্তু ঠিক কোন কারণগুলির জন্য ফোন গরম হয়ে যায়, জানেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৬:২৬
Share:

শুধু মাথা নয়, দ্রুত গরম হয়ে যায় ফোনও। ছবি: সংগৃহীত।

পাঁচ মিনিটও হয়নি সঙ্গীর সঙ্গে ফোনে কথা বলা শুরু করেছেন। হঠাৎই অনুভব করলেন, ফোন গরম হয়ে গিয়েছে। ফোন দামি হোক কিংবা কমদামি, নামী মোবাইল সংস্থার ফোন ব্যবহার করলেও এমন হয়। এমনটা হলে অনেকেই ধরে নেন, সব দোষ ব্যাটারির। আবার বিষয়টিকে গুরুত্ব দেন না অনেকেই। ফোন ব্যবহারের সময় এক ধরনের বিকিরণ তৈরি হয়। তাই সামান্য গরম হওয়া অস্বাভাবিক নয়। তবে ব্যবহারের সময় ফোন অত্যধিক গরম হয়ে গেলে, বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা জরুরি। কিন্তু ঠিক কোন কারণগুলির জন্য ফোন গরম হয়ে যায়, জানেন?

Advertisement

অ্যাপস

ব্যবহারজনিত যে কারণগুলির জন্য ফোন গরম হয়, তার অন্যতম হল— অ্যাপস খুলে রাখা। বেশির ভাগ সময়েই একটি অ্যাপ ঠিক ভাবে বন্ধ না করেই অন্য অ্যাপ খোলা হয়। অনেকেই একসঙ্গে একাধিক অ্যাপ খুলে রাখেন ফোনে। অ্যাপ এমনিতেই মেমরিতে অনেকটা জায়গা নিয়ে থাকে। তার উপর একাধিক অ্যাপ খোলা রাখলে তাদের কাজও প্রসেসর চালাতে থাকে। ফলে ফোন গরম হয়ে যায়।

Advertisement

প্রসেসর

স্মার্টফোন গরম হওয়ার অন্যতম কারণ প্রসেসর গরম হওয়া। স্মার্টফোনের মূল যন্ত্রাংশই এর প্রসেসর। ক্ষুদ্র ক্ষুদ্র ইলেকট্রন দিয়ে প্রসেসর স্মার্টফোনের শরীরের সঙ্গে লেগে থাকে। ব্যবহারের সময় প্রসেসরের মাধ্যমেই যাবতীয় কাজ হয় বলে ফোন গরম হয়ে যায়। ফোন কেনার আগে জেনে নিন, সেই সংস্থা ওই মডেলটির জন্য কতটা শক্তিশালী প্রসেসর দিচ্ছে।

র‌্যাম ও ক্যাশ মেমোরি

প্রতি দিনের অপ্রয়োজনীয় হোয়াট্‌সঅ্যাপ, মেসেজ ও ছবি জমিয়ে রাখেন অনেকেই। ফোন গরম হয়ে যাওয়ার সমস্যা কিন্তু সেখানেও লুকিয়ে রয়েছে। তাই দরকারি না হলে, বাড়তি ছবি, মেসেজ ডিলিট করে দিন। অ্যানিমেশন চালু থাকলে তা বন্ধ করুন। এ সব জমে গিয়ে মোবাইলের মেমরিতে অতিরিক্ত চাপ ফেলে ও ফোনকে সহজেই গরম করে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন