COVID 19

Coronavirus: সেরে ওঠার এক মাসের মধ্যেই সংক্রমণের আশঙ্কা, আলফা প্রজাতি নিয়ে সতর্ক করল গবেষণা

একমাত্র টিকাকরণই পারে করোনার এই প্রজাতিগুলি থেকে নিরাপত্তা দিতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২১ ১১:০৯
Share:

ভয় বাড়ছে আলফা এবং বিটা প্রজাতি নিয়েও। ছবি: সংগৃহীত

এক বার করোনা সংক্রমণ সেরে যাওয়ার পর অনেকেই নিশ্চিন্ত হয়ে যান। ৩-৪ মাস আর সংক্রমণের আশঙ্কা নেই বলেই ধরে নেন। কিন্তু এক মাসের মধ্যেই আলফা এবং বিটা প্রজাতির কারণে আবার সংক্রমিত হতে পারেন তাঁরা। এমনই বলছে সাম্প্রতিক গবেষণা।

Advertisement

সম্প্রতি অক্সফোর্ড এবং লিভারপুল বিশ্ববিদ্যালয় যুগ্ম ভাবে আলফা এবং বিটা প্রজাতি নিয়ে একটি গবেষণা চালিয়েছে। তাতে দেখা গিয়েছে, যাঁদের রোগপ্রতিরোধ শক্তি কিছুটা দুর্বল, তাঁরা খুব সহজেই এই প্রজাতির কারণে আবার সংক্রমিত হয়ে পড়তে পারেন। ন্যূনতম এক মাসের মধ্যেই তা সম্ভব।

এই গবেষণার জন্য বেছে নেওয়া হয়েছিল বেশ কয়েক জন স্বাস্থ্যকর্মীকে। দেখা গিয়েছে, ১ থেকে ৬ মাসের মধ্যে তাঁরা সংক্রমিত হয়ে পড়ছেন এই দুই প্রজাতির কারণে। উপসর্গহীন, মৃদু উপসর্গ বা জোরদার উপসর্গ ছিল এমন সব ধরনের রোগীদেরই ক্ষেত্রেই এই কথাটি প্রযোজ্য— এমনই বলছে গবেষণা।

Advertisement

এ থেকে বাঁচার রাস্তা কী? চিকিৎসকদের দাবি, টিকাকরণ। একমাত্র টিকাকরণই পারে করোনার এই প্রজাতিগুলি থেকে নিরাপত্তা দিতে। না হলে আগামী দিনে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন