Corona Vaccine

Corona vaccine: প্রতিষেধক নিলে হাত ফুলে যাচ্ছে কেন? এ কি কোনও রোগের ইঙ্গিত দিচ্ছে

প্রতিষেধক যে কাজ করতে শুরু করেছে, হাতের ফোলা ভাব সে কথাই জানান দেয়। প্রতিষেধক শরীরকে ভাইরাসের সঙ্গে পরিচিত করে। শরীরও নিজেকে লড়ার জন্য প্রস্তুত করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২১ ১৪:১৫
Share:

প্রতিষেধক নিলে তার পার্শ্বপ্রতিক্রিয়া হওয়া স্বাভাবিক। ফাইল চিত্র

প্রতিষেধক নেওয়ার পরে নানা ধরনের শারীরিক সমস্যার কথা উঠে আসছে। কারও জ্বর আসছে। কারও আবার অতিরিক্ত ক্লান্তি। ব্যক্তি বিশেষে এই সব উপসর্গ বদলে যাচ্ছে। কিন্তু সবচেয়ে বেশি যে বিষয়টি লোকের নজরে পড়ছে, তা হল হাতে সূচ ফোটানোর জায়গাটিতে ব্যথা। ফোলা ভাব। একে স্বাভাবিক বলছেন বেশির ভাগ চিকিৎসক।

Advertisement

কিন্তু এভাবে হাত ফুলে যাচ্ছে কেন?

প্রতিষেধক নিলে তার পার্শ্বপ্রতিক্রিয়া হওয়া স্বাভাবিক। তেমনই হচ্ছে করোনার টিকার ক্ষেত্রেও। হাত ফুলে যাওয়া এবং ব্যথা হল সবচেয়ে প্রচলিত পার্শ্বপ্রতিক্রিয়া। আর কিছু হোক না হোক, হাত ব্যথা অধিকাংশেরই হয়। চিকিৎসকেরা বলেন, প্রতিষেধক প্রবেশ করার পরে শরীরের প্রতিরোধশক্তির সঙ্গে বোঝাপড়া শুরু হয়। প্রতিষেধক যে কাজ করতে শুরু করেছে, হাতের ফোলা ভাব সে কথাই জানান দেয়। প্রতিষেধক শরীরকে ভাইরাসের সঙ্গে পরিচিত করে। আর শরীরও নিজেকে লড়ার জন্য প্রস্তুত করতে শুরু করে এ সময়ে।

Advertisement

এ ক্ষেত্রে প্রতিষেধক পৌঁছয় পেশির মধ্যে দিয়ে। তাই কাজ শুরু করার সময়ে পেশির মধ্যে প্রদাহ সৃষ্টি করে প্রতিষেধক। তার ফলেই ফোলা ভাব দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন