Corona Vaccine

Covid-19: নাকে স্প্রে করে কি তাড়ানো যাবে করোনা? চলছে গবেষণা

গবেষণা চলছে ভাইরাসের সঙ্গে লড়ার জন্য এক নাকের স্প্রে তৈরির জন্য। যা কি না প্রতিষেধকের বিকল্প হিসেবে কাজ করবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২১ ১৬:০১
Share:

প্রতিষেধকের ঘাটতি ভাবিয়েছে অনেককেই। তা মেটানোর পথ বার করার চেষ্টাও চলছে বিভিন্ন ভাবে। ফাইল চিত্র

করোনার দ্বিতীয় ঢেউ হয়তো বা পার করা গেল। কিন্তু তৃতীয় ঢেউও যে আসতে পারে, সে আশঙ্কা রয়েছে যথেষ্ট। তা মোকাবিলা করতে সকলের জন্য দ্রুত প্রতিষেধকের ব্যবস্থা করছে বিভিন্ন দেশ।

Advertisement

প্রতিষেধকের ঘাটতি ভাবিয়েছে অনেককেই। তা মেটানোর পথ বার করার চেষ্টাও চলছে বিভিন্ন ভাবে। তারই মধ্যে বিজ্ঞানীরা ভেবেছেন এমন কিছু তৈরি করার কথা, যাতে শরীরে দ্রুত অ্যান্টিবডি তৈরির ব্যবস্থা করা যাবে। গবেষণা চলছে ভাইরাসের সঙ্গে লড়ার জন্য এক নাকের স্প্রে তৈরির জন্য। যা কি না প্রতিষেধকের বিকল্প হিসেবে কাজ করবে।

সম্প্রতি একটি হাইব্রিড অ্যান্টিবডি তৈরি করা হয়েছে। সেটি ইঁদুরের শরীরে গেলে ফুসফুসে করোনার সংক্রমণ সারাতে সক্ষম বলে দেখা গিয়েছে। নেচার নামক বিজ্ঞানের এক পত্রিকায় এ সংক্রান্ত একটি লেখা প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, নাকের স্প্রের মাধ্যমে অ্যান্টিবডি পাঠানো হলে ইঁদুরের শরীরে তা ভাল কাজ করছে বলে প্রমাণ পাওয়া গিয়েছে। এখন চেষ্টা চলছে তা মানুষের জন্যও বানানোর।

Advertisement

এই কাজ করতে গিয়ে বিভিন্ন ধরনের অ্যান্টিবডি ঘাঁটছেন অ্যান্টিবডি ইঞ্জিনিয়ারেরা। গবেষণায় এমন একটি অ্যান্টিবডি চিহ্নিত করা গিয়েছে, যা দিয়ে এগনো যেতে পারে এই কাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন