Home Loan Rate

দীপাবলি উপলক্ষে গ্রাহকদের বিশেষ উপহার! গৃহঋণের উপর সুদ কমাচ্ছে বিভিন্ন ব্যাঙ্ক

উৎসবের মরসুমে তাই সাধারণ মানুষকে স্বস্তি দিতে গৃহঋণের সুদের উপর ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে বিভিন্ন বেসরকারি এবং রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ১৪:৪৪
Share:

গৃহঋণের সুদের উপর ছাড় । ছবি : সংগৃহীত

দেশের অর্থনীতির হাল ফেরাতে বিগত ছ’মাসে পর পর ৪ বার রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এক দিকে মুদ্রাস্ফীতি, অন্য দিকে প্রয়োজনীয় জিনিসের ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধি সামাল দিতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। উৎসবের মরসুমে তাই সাধারণ মানুষকে স্বস্তি দিতে গৃহঋণের সুদের উপর ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে বিভিন্ন বেসরকারি এবং রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক।

Advertisement

দীপাবলির উপহার হিসেবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের গৃহঋণের উপর ০.২৫ শতাংশ, সম্পত্তি বন্ধক রেখে ঋণ নেওয়ার ক্ষেত্রে ০.৩০ শতাংশ এবং অন্যান্য ক্ষেত্রে ০.১৫ শতাংশ হারে ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে।

Advertisement

উৎসবের মরসুম জুড়ে দেশের নির্দিষ্ট কিছু জায়গায় এই সুযোগ পাওয়া যাবে। ছবি : সংগৃহীত

বেসরকারি ‘এইচডিএফসি’ ব্যাঙ্ক তাদের গ্রাহকদের ৭৫০ ক্রেডিট স্কোর এবং ঋণের অঙ্কের নিরিখে, মাত্র ৮.৪ শতাংশ হারে সুদ নেওয়ার কথা ঘোষণা করেছে। এই সুযোগ থাকবে নভেম্বর মাস পর্যন্ত।

‘ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র’ জানিয়েছে, গৃহঋণের ক্ষেত্রে সুদের হারে কী পরিমাণ ছাড় পাওয়া যাবে, তা নির্ভর করবে গ্রাহকের ৩০ থেকে ৭০ বেসিস পয়েন্টের উপর।

‘ব্যাঙ্ক অফ বরোদা’ গৃহঋণে বছরে ৮.৪৫ শতাংশ হারে সুদ নেওয়ার কথা ঘোষণা করা করেছে।

তুলনায় ছোট বেসরকারি ঋণপ্রদানকারী সংস্থাও চাকরিজীবীদের জন্য গৃহঋণে সুদের হার কমিয়ে ৮.২ শতাংশ করেছে। উৎসবের মরসুম জুড়ে দেশের নির্দিষ্ট কিছু জায়গায় এই সুযোগ পাওয়া যাবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন