Dementia

Dementia: ডিমেনশিয়ার চিকিৎসায় মাইলফলক, কারও এই সমস্যা হতে পারে কি না আগেই বলে দেবে প্রযুক্তি

এখনও পর্যন্ত ডিমেনশিয়ার ওষুধ আবিষ্কার হয়নি। কিন্তু গোড়ার দিকে এই সমস্যা ধরা পড়লে, চিকিৎসা করে তাকে অনেকটা ঠেকিয়ে রাখা যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ১৩:০৯
Share:

ডিমেনশিয়ার আশঙ্কা আছে কি না, বলে দেবে প্রযুক্তি। ছবি: সংগৃহীত

ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে কি না, তা এবার আগে থেকেই টের পাওয়া যাবে । এমনই প্রযুক্তি নিয়ে এলেন কানাডার চিকিত্সকেরা।

Advertisement

এখনও পর্যন্ত ডিমেনশিয়ার ওষুধ আবিষ্কার হয়নি। কিন্তু গোড়ার দিকে এই সমস্যা ধরা পড়লে, চিকিৎসা করে তাকে অনেকটা ঠেকিয়ে রাখা যায়। কিন্তু অধিকাংশ রোগীর ক্ষেত্রে ডিমেনশিয়া ধরা পড়ে অনেক দেরিতে।

এই সমস্যা এড়াতে ডিমেনশিয়ার চিকিৎসায় কাজে লাগতে পারে নতুন এই প্রযুক্তি। ডিমেনশিয়া ক্যালকুলেটর। এমনি বলা হচ্ছে একে। কানাডার ওটাওয়া বিশ্ববিদ্যালয় এবং ওটাওয়া হাসপাতালের চিকিৎসকেরা মিলে এই ‘ডিমেনশিয়া ক্যালকুলেটর’ তৈরি করেছেন।

Advertisement

ডিমেনশিয়ার চিকিৎসা শুরু করা যাবে আগে থেকে।

এটি আসলে একটি ওয়েবসাইট। যেখানে বয়স, বাসস্থানের ভৌগোলিক পরিবেশ, খাদ্যাভ্যাস, কোনও নেশার অভ্যাস আছে কি না, স্বাস্থ্যের হাল কেমন, পড়াশোনা কত দূর পর্যন্ত ইত্যাদি তথ্য দিয়ে দিলে ওয়েবসাইট নির্ণয় করে দেবে ওই ব্যক্তির ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা কতটা। এর ফলে চিকিৎসাও শুরু করা যাবে অনেক দ্রুত এবং সমস্যাটি গোড়াতেই ঠেকিয়ে রাখা যাবে।

ভবিষ্যতে এই প্রযুক্তির ব্যবহার বাড়বে বলে আশা চিকিৎসকদের। যদিও সাধারণ মানুষের জন্য এখনই এই প্রযুক্তির ব্যবহার হচ্ছে না। পরীক্ষামূলক ভাবে এটি ব্যবহার করা হচ্ছে ওটাওয়া হাসপাতালের রোগীদের ক্ষেত্রে। আগামী সময়ে সাধারণ মানুষ এর ব্যবহার করতে পারবেন এবং তার সুফল পাবেন বলে আশা চিকিৎসকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন