banana leaf

Banana Leaves: ভাপা, পাতুরি বানাতে কলাপাতা ব্যবহার করেন? কোনও সমস্যা হতে পারে কি

শুধু খাবার পরিবেশন করতে বা শরীর ভাল রাখতে নয়, ভাপা, পাতুরির মতো পদ রাঁধতেও কলাপাতা ব্যবহার করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২২ ১৯:৫৬
Share:

ভাপা, পাতুরির মতো পদ রাঁধতেও কলাপাতা ব্যবহার করা হয়। ছবি: সংগৃহীত

কলা পাতায় খাবার খাওয়ার চল আগের চেয়ে এখন অনেক কম। বিয়েবাড়ি হোক বা রাস্তার ধারের কোনও পাইস হোটেল— খাবার পরিবেশন করা হত কলা পাতায়। দক্ষিণ ভারতে কলা পাতায় খাবার খাওয়ার চল সবচেয়ে বেশি। এটাই দক্ষিণ ভারতের ঐতিহ্য। ইডলি, দোসা, সম্বার, উত্তাপম, টম্যাটো রাইস, নারকেল চাটনির মতো দক্ষিণী কিছু খাবার অবশ্য এখানেও কলা পাতার মোড়কে দেওয়া হয়। শুধু খাবার পরিবেশন করতে বা শরীর ভাল রাখতে নয়, ভাপা, পাতুরির মতো পদ রাঁধতেও কলাপাতা ব্যবহার করা হয়।

Advertisement

কলাপাতায় একটি মোমের মতো আস্তরণ থাকে। যা খাবারের স্বাদ অনেক গুণ বাড়িয়ে দেয়। এ ছাড়া কলাপাতায় রয়েছে পলিফেনল নামক অ্যান্টি-অক্সিড্যান্ট যা খাওয়ার সময়ে শরীরে প্রবেশ করে। পলিফেনল ক্যানসারের কোষের বৃদ্ধি রুখে দেয়। কলাপাতায় থাকে অ্যালোয়েনটাইন নামক একটি উপাদান। পেটের সমস্যা কমাতে কলাপাতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হজমশক্তি বাড়াতেও দারুণ সাহায্য করে কলাপাতা।

কলাপাতা অনেক তাড়াতাড়ি শুকিয়ে যায়। কলাপাতা দীর্ঘ দিন ভাল রাখতে কলাপাতা ভাল করে পরিষ্কার করে, শুকিয়ে প্লাস্টিকের ব্যাগে ঢুকিয়ে ব্যাগের মুখটি শক্ত করে বেঁধে ফ্রিজে তুলে রাখুন। এ ভাবে রাখলে কয়েক মাস পর্যন্ত কলাপাতা ভাল থাকবে।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন