Lifestyle News

খাবার নয়, আপনার স্বীকৃতি, প্রশংসাই পোষ্যকে খুশি রাখে

আপনাকে কি রোজই পোষ্যের ভরসায় ফাঁকা বা়ড়ি রেখে সারা দিনের জন্য বেরোতে হয়? তারপর পোষ্যকে খুশি করতে ওর পছন্দ মতো ডগ ফুড এনে দেন হয়তো।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০১৭ ১৬:৫৪
Share:

আপনাকে কি রোজই পোষ্যের ভরসায় ফাঁকা বা়ড়ি রেখে সারা দিনের জন্য বেরোতে হয়? তারপর পোষ্যকে খুশি করতে ওর পছন্দ মতো ডগ ফুড এনে দেন হয়তো। তবে গবেষকরা জানাচ্ছেন, খাবার নয়, আপনার প্রশংসা ও সম্মানই ওকে সবচেয়ে খুশি করতে পারে।

Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্রের ইমোরি ইউনিভার্সিটির গবেষক গ্রেগরি বার্নস জানালেন, কুকুরদের ব্রেইন ইমেজিং ডেটা ও বিহেভিয়ারিয়াল এক্সপেরিমেন্ট থেকে দেখা গিয়েছে মানুষ-কুকুর সম্পর্ক অনেকটা দু’জন মানুষের সম্পর্কের মতো। যা শুধু খেতে দেওয়া বা যত্ন নেওয়ার উপর নির্ভরশীল নয়। আপনি ওর কতটা প্রশংসা করছেন, ওকে কতটা স্বীকৃতি দিচ্ছেন তার উপর পোষ্যদের ভাল থাকা নির্ভর করে।
এই গবেষণায় মোট ১৩টি কুকুরকে নিয়ে পরীক্ষা করেন গবেষকরা। দেখা গিয়েছে, এদের মধ্যে ১১টি পোষ্যই সম্মান ও স্বীকৃতিকে খাবারের থেকে বেশি গুরুত্ব দেয়। মাত্র দু’টি পোষ্যের কাছে খাবার ও স্বীকৃতি দুটোই সমান গুরুত্বপূর্ণ।

বার্নস বলেন, কুকুরদেরও আমাদের মতো নিজস্বতা রয়েছে। ওদেরও পছন্দ-অপছন্দ রয়েছে। মানুষের সঙ্গে ওদের ভাল লাগা, মন্দ লাগার অনেকটাই মিল।

Advertisement

কগনিটিভ অ্যান্ড অ্যাফেকটিভ নিউরোসায়েন্স জার্নাল এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: বেশি দিন সুস্থ ভাবে বাঁচতে রোজ ৩টি কাজ করুন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন