Earphone

কোটি কোটি জীবাণুর বাসা ইয়ারফোন এবং হেডফোনে, নিয়মিত পরিষ্কার না করলে বিপদ হতে পারে

আর সবজি কাটার জন্য যে বোর্ড ব্যবহার করা হয়, তার চেয়ে প্রায় ২৭০৮ গুণ বেশি জীবাণু থাকে এগুলিতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২১ ১২:৪৮
Share:

জীবাণুর আঁচুড় ঘর এই ইয়ারফোন। ছবি: সংগৃহীত

রাস্তায় তো বটেই, বাড়িতেও দীর্ঘ ক্ষণ হেডফোন বা ইয়ারফোন ব্যবহার করেন অনেকেই। কিন্তু তাঁদের বেশির ভাগই জানেন না, এই হেডফোন বা ইয়ারফোন জীবাণুর আঁতুড় ঘর।

Advertisement

আমেরিকার হুইটার হাসপাতালের একদল চিকিৎসক হালে একটি পরীক্ষা করেছিলেন এই ইয়ারফোন এবং হেডফোন নিয়ে। দেখা গিয়েছে, বাথরুম বা রান্নাঘরের বেসিনের তুলনায় প্রায় ৬ গুণ বেশি জীবাণু থাকে ইয়ারফোন এবং হেডফোনে। আর সবজি কাটার জন্য যে বোর্ড ব্যবহার করা হয়, তার চেয়ে প্রায় ২৭০৮ গুণ বেশি জীবাণু থাকে এগুলিতে।

কিন্তু কেন এই বিপুল পরিমাণে জীবাণু জমা হয়ে এতে? ফোন কোম্পানি অ্যাপেল ইয়ারফোনও তৈরি করে নিজেদের যন্ত্রের সঙ্গে ব্যবহারের জন্য। তাদের এক সমীক্ষায় তারা দেখিয়েছে, তেল, সাবান, শ্যাম্পু, সুগন্ধী থেকে শুরু করে খাবারের গুঁড়ো পর্যন্ত থাকে এই যন্ত্রে। সময়ের সঙ্গে সঙ্গে তাতে পচন ধরে, এবং এগুলি জীবাণুর বাসায় পরিণত হয়।

Advertisement

এই কারণেই নিয়মিত ইয়ারফোন এবং হেডফোন পরিষ্কার করা দরকার। না হলে কানে নানা ধরনের সংক্রমণ হওয়ার আশঙ্কা বাড়ে। শুধু তাই নয়, কানে ময়লার পরিমাণও বেড়ে যায় অপরিষ্কার ইয়ারফোন এবং হেডফোনের কারণে।

কী ভাবে পরিষ্কার করা উচিত ইয়ারফোন এবং হেডফোনে? হেডফোন বা ইয়ারফোনে স্পঞ্জের আবরণ থাকলে সেগুলিকে সাধারণ জলে ধুয়ে ভাল করে শুকিয়ে নিলেই হয়। আর বাকিটা শুকনো কাপড় বা হ্যান্ডস্যানিটাইজারে ভেজানো কাপড় দিয়ে পরিষ্কার করে দিলেই হল। তবে ভেজা অবস্থায় ইয়ারফোন এবং হেডফোন ব্যবহার করা উচিত নয়। পুরো শুকিয়ে গেলে, তবেই ব্যবহার করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন