Cleaning Tips

পুজোয় ব্যবহৃত তামার পাত্র কালো হয়ে যাচ্ছে? ৫ টোটকা মানলেই ঝকঝকে হবে শখের বাসন

পুজোর সময়ে বাসনগুলি ঝকঝকে না হলে দেখতে মোটেই ভাল লাগে না। জেনে নিন, সহজেই তামার বাসন কী ভাবে পরিষ্কার করবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ২০:২১
Share:

তামার পাত্র ঝকঝকে করতে চান? ছবি: সংগৃহীত

রোজের পুজো করার সময়ে স্টিলের ছোট ছোট থালা-বাসনেই কাজ হয়ে যায়। কিন্তু বাড়িতে বিশেষ কোনও পুজো থাকলে সযত্নে তুলে রাখা তামার বাসনপত্রগুলি আলমারি থেকে বার করতেই হয়। অনেকের বাড়ির পুজোর বাসন বা সামগ্রী বেশ পুরনো হয়। তার কালচে দাগ কিছুতেই উঠতে চায় না। তামার বাসনের ক্ষেত্রে আবার মরচে পড়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। পুজোর সময় বাসনগুলি ঝকঝকে না হলে দেখতে মোটেই ভাল লাগে না। হোমকুণ্ড থেকে কোশকুশি— জেনে নিন, সহজেই তামার বাসন পরিষ্কার করবেন কী ভাবে।

Advertisement

১) কালো হয়ে যাওয়া তামার পাত্র পরিষ্কারের জন্য ভিনিগার ব্যবহার করতে পারেন। তামার পাত্রগুলিতে ভাল করে ভিনিগার লাগিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। তার পর কোনও শক্ত কাপড় দিয়ে ভাল করে ঘঁষে পরিষ্কার করে নিন। পাত্রের কালো দাগছোপ উঠে যাবে।

২) তামার বাসন পরিষ্কার করতে তেঁতুল সবচেয়ে বেশি কার্যকর। এক কাপ জলের মধ্যে তেঁতুল ভিজিয়ে রাখুন প্রায় ৩০ মিনিট। এর পর হাত দিয়ে পাত্রের গায়ে ভাল করে মাখিয়ে নিন। কিছু ক্ষণ পর শক্ত কোনও কাপড় দিয়ে পরিষ্কার করে নিলেই চকচকে হয়ে উঠবে সাধের তামার বাসন।

Advertisement

তামার পাত্র ঝকঝকে করার সহজ উপায়। ছবি: সংগৃহীত

৩) তামার বাসন পরিষ্কার করার জন্য নুন ও ভিনিগারের মিশ্রণও কাজে আসে। সমপরিমাণ ভিনিগার ও নুন একসঙ্গে নিয়ে একটি মিশ্রণ বানান। সেই মিশ্রণটি পাত্রের গায়ে ১০-২০ মিনিট মতো ভাল করে লাগিয়ে রেখে দিন। তার পর জল দিয়ে ধুয়ে নিলেই উঠে যাবে পাত্রের দাগছোপ।

৪) তামার পাত্রের দাগছোপ তুলতে লেবুও ব্যবহার করা যায়। লেবুতে নুন মাখিয়ে তামার বাসন পরিষ্কার করতে পারেন অনায়াসে। তা ছাড়া, এক কাপ জলে লেবুর রস ও নুন মিশিয়ে সেই মিশ্রণটি নরম কাপড় দিয়ে তামার বাসনের গায়ে মাখিয়ে কিছু ক্ষণ অপেক্ষা করে ভাল করে পরিষ্কার করে নিন।

৫) তামার বাসন পরিষ্কার করতে নুন আর বেকিং সোডাও ব্যবহার করতে পারেন। অল্প নুন আর বেকিং সোডা মিশিয়ে তাতে সামান্য জল দিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করে নিন। সেই মিশ্রণটি তামার বাসনের গায়ে মাখিয়ে কিছু ক্ষণ রেখে জল দিয়ে ধুয়ে নিলেই ঝকঝকে হয়ে উঠবে তামার পাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন