Technology

Smartphone: অ্যান্ড্রয়েড ফোন থেকে চুরি হয়ে যেতে পারে সব তথ্য, সাবধান হবেন কী ভাবে

অ্যাপ ডাউনলোড করার সময়ে ‘টার্ম অ্যান্ড পারমিশন’-এর লম্বা তালিকা আসে। সেই তালিকায় কী কী লেখা আছে, ভাল করে পড়ে নিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২১ ১৬:২০
Share:

অ্যান্ড্রয়েড ফোনের জন্য কেমন পাসওয়ার্ড ভাল? ছবি: সংগৃহীত

অ্যান্ড্রয়েড ফোন থেকে তথ্য, পাসওয়ার্ড বা ব্যক্তিগত ছবি চুরি হয়ে যাওয়াটা এমন কিছু বিরল ঘটনা নয়। অনেককেই এই সমস্যার মুখোমুখি হতে হয়। কিন্তু কয়েকটি সাধারণ কথা মনে রাখলেই, এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

থার্ড পার্টি থেকে কিছু ডাউনলোড নয়: কোনও অ্যাপ ডাউনলোড করতে হলে তা অবশ্যই গুগ্‌ল প্লে-স্টোর থেকেই করুন। কোনও থার্ড পার্টির থেকে করবেন না।

Advertisement

সহজ পাসওয়ার্ড দেবেন না: ফেস আনলক, ফিঙ্গারপ্রিন্ট বা চার সংখ্যার পিনের থেকে অক্ষর-সংখ্যা-চিহ্ন মিলিয়ে মিশিয়ে তৈরি করা পাসওয়ার্ড অনেক বেশি নিরাপদ। এমনই পাসওয়ার্ডই বানিয়ে নিন ফোন আনলক করার জন্য। প্রয়োজনে কিছু কিছু অ্যাপের জন্যও এই ধরনের পাসওয়ার্ড রাখুন।

ভেবেচিন্তে অনুমতি দিন: অ্যাপ ডাউনলোড করার সময়ে ‘টার্ম অ্যান্ড পারমিশন’-এর লম্বা তালিকা আসে। সেই তালিকায় কী কী লেখা আছে, ভাল করে পড়ে নিন। এমনও হতে পারে, অ্যাপটি আপনার মেসেজ বা ফোনে থাকা ছবির ফোল্ডার দেখার অনুমতি চাইছে। সে ক্ষেত্রে সাবধান হতে হবে।

Advertisement

এপিকে ফাইল ব্যবহারের বিপদ: অনেকেই গুগল প্লেস্টোর থেকে অ্যাপ ডাউনলোড না করে অন্য ওয়েবসাইট থেকে এপিকে ফাইল ডাউনলোড করে নেন। বহু নিষিদ্ধ অ্যাপের এপিকে-ও এ ভাবে পাওয়া সম্ভব। কিন্তু মনে রাখবেন, এই ধরনের এপিকে আপনার ফোনের নিরাপত্তা বলয় ভেদ করে ফেলতে পারে। আপনার ফোনের বহু তথ্য চুরি হতে পারে এর ফলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন