Lifestyle News

ঘরে থাকা বাল্ব হতে পারে আপনার উত্কণ্ঠা, অবসাদের কারণ

অর্থ ও বিদ্যুত্ বাঁচানোর জন্য আমরা অনেকেই বাড়িতে পুরনো লাইট বদলে ‘এনার্জি সেভিং’ বাল্ব লাগিয়েছি। এই বাল্বকে পরিবেশ বান্ধব বলা হলেও বস্তুত তা আমাদের জীবনে ভয়াবহ ক্ষতি করছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৭ ১৫:১০
Share:

অর্থ ও বিদ্যুত্ বাঁচানোর জন্য আমরা অনেকেই বাড়িতে পুরনো লাইট বদলে ‘এনার্জি সেভিং’ বাল্ব লাগিয়েছি। এই বাল্বকে পরিবেশ বান্ধব বলা হলেও বস্তুত তা আমাদের জীবনে ভয়াবহ ক্ষতি করছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। দীর্ঘ দিন ধরে এনার্জি সেভিং বাল্ব ব্যবহার করলে মাথা ঘোরা, ক্রমাগত মাথা যন্ত্রণা, মাইগ্রেন, ক্লান্তি, উত্কণ্ঠার মতো সমস্যা দেখা দিতে পারে। তাই আপনি যদি দীর্ঘ দিন ধরে অবসাদ, উত্কণ্ঠা বা মাইগ্রেনের সমস্যায় ভোগেন তার প্রধান কারণ হতেই পারে ঘরে থাকা আলো।

Advertisement

কেন এনার্জি সেভিং বাল্ব এত টক্সিক?

১। এনার্জি সেভিং বাল্বের মধ্যে থাকে পারদ। এই পারদ নিউরোটক্সিন। যা শিশু গর্ভবতী মহিলাদের জন্য অত্যন্ত ক্ষতিকারক। বিশেষ করে মস্তিষ্ক, স্নায়ুতন্ত্র, লিভার ও কিডনির জন্য নিউরোটক্সিন সবচেয়ে ক্ষতিকারক। কার্ডিভ্যাসকুলার সিস্টেম ও জনন তন্ত্র নষ্ট করে দেওয়ার পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমিয়ে দিতে পারে। ঘুমের মধ্যে কাঁপুনি, উত্কণ্ঠা, অনিদ্রা, মাথা যন্ত্রণা, ক্যানসার, অ্যালঝাইমার’স-এর ঝুঁকিও বাড়ায়।

Advertisement

২। জার্মানির বার্লিনের আলাব ল্যাবরেটরিতে এনার্জি সেভিং বাল্ব নিয়ে পরীক্ষা করেছিলেন গবেষক পিটার ব্রন। গবেষণার পর তিনি রিপোর্ট দেন এই বাল্ব কার্সিনোজেনিক। এই বাল্বের মধ্যে থাকে অ্যাসিডিক টক্সিক ক্রিস্টালাইন উপাদান ফেনল ও উদ্বায়ী ক্রিস্টালাইন কমপাউন্ড ন্যাপথালিন। এই দুই পদার্থই কোল টার থেকে উত্পন্ন হয় ও রাসায়নিক প্রস্তুত করার কাজে ব্যবহৃত হয়। এ ছাড়াও এই বাল্বে থাকে লিক্যুইড হাইড্রোজেন। যা পাওয়া যায় পেট্রোলিয়াম বাই প্রডাক্ট হিসেবে। এই তিনটি উপাদানই কার্সিনোজেনিক।

আরও পড়ুন: ভাল থাকতে বছরে এক বার অবশ্যই বেড়াতে যান

৩। এনার্জি সেভিং বাল্ব থেকে ইউভি রে নির্গত হয়। ইউভি-বি ও ইউভি-সি রেডিয়েশন ত্বকের জন্য ক্ষতিকারক। এই বাল্বগুলো থেকে নির্গত ইউভি রে রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়। ত্বকের টিস্যুর ক্ষতি করে ভিটামিন ডি-থ্রি উত্পাদনে বাধা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন