Pet Dental Care

দাঁতে যন্ত্রণা কিংবা ক্ষয় হতে পারে পোষ্য কুকুরেরও! কী ভাবে তাদের দাঁতের যত্ন নেবেন?

তিন বছরের বয়স হতে না হতেই সে দেশের ৮০ শতাংশ পোষ্য সারমেয়র দাঁতের সমস্যা দেখা দেয়। তাই শুধু মুখ ধোয়ানো নয়, মানুষের মতো তাদেরও দাঁতের সঠিক ভাবে যত্ন নেওয়া প্রয়োজন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ১২:৫৩
Share:

মানুষের মতো পোষ্যেদরও দাঁতের সঠিক ভাবে যত্ন নেওয়া প্রয়োজন। ছবি: সংগৃহীত।

যত কাজই থাক, নিজে হাতে সন্তানসম পোষ্যের যত্ন না করলে কিছুতেই ভাল লাগে না। তাকে খাওয়ানো, ঘোরানো, স্নান করানো থেকে যত্ন সহকারে নখ কাটা— সবই করেন আপনি। রাস্তাঘাটে, পার্কে হাঁটাচলা করে ফিরে আসার পর সারমেয়টির পায়ের থাবা, আঙুলের খাঁজ ভাল করে পরিষ্কার করে দিতে হয়। না হলেই পরজীবীদের আক্রমণ অবশ্যম্ভাবী। তবে এত কিছুর মাঝে যে বিষয়টি একেবারে নজর এড়িয়ে যায়, তা হল দাঁত। মাংসের হাড় চিবোতে পেলে যে পোষ্যটি আর কিছুই চায় না, তাকে হঠাৎ হাড় দেখে মুখ ঘুরিয়ে নিতে দেখে প্রথমে সন্দেহ দানা বাঁধে। অথচ প্রতি বার খাবার খাওয়ানোর পর জল দিয়ে মুখ ধুইয়ে দেন। তা হলে এমনটা হচ্ছে কেন?

Advertisement

পশু চিকিৎসকেরা বলছেন, মানুষের মতোই কুকুরদের দাঁতেও কিন্তু যন্ত্রণা হয়। সঠিক যত্নের অভাবে দাঁত ক্ষয়েও যেতে পারে। আমেরিকান ভেটেনারি মেডিক্যাল অ্যাসোসিয়েশনের মতে, তিন বছরের বয়স হতে না হতেই সে দেশের ৮০ শতাংশ পোষ্য সারমেয়র দাঁতের সমস্যা দেখা দেয়। তাই শুধু মুখ ধোয়ানো নয়, মানুষের মতো তাদেরও দাঁতের সঠিক ভাবে যত্ন নেওয়া প্রয়োজন। শুধুমাত্র পোষ্যদেরই জিনিস পাওয়া যায় এমন দোকানে সারমেয়দের জন্য দাঁত মাজার বিশেষ ব্রাশ এবং মাজন পাওয়া যায়। সেই সব জিনিস দিয়ে সপ্তাহে অন্তত তিন থেকে চার দিন দাঁত মাজানোর ব্যবস্থা করতে হবে।

দাঁত মাজানোর ক্ষেত্রে কী কী মাথায় রাখবেন?

Advertisement

পোষ্য সারমেয় কিন্তু সন্তানের চেয়ে কোনও অংশে কম নয়। পোষ্য যদি শিশু হয়, তার আকার যদি খুব ছোট হয় তা হলে দাঁত মাজানোর সময়ে ব্রাশের বদলে পরিষ্কার সুতির কাপড় ব্যবহার করা যেতে পারে। কাপড়ে মাজন নিয়ে, তাকে কোলে বসিয়ে তার সুবিধা মতো দাঁত পরিষ্কার করার অভ্যাস করানো যেতে পারে। প্রথমেই খুব বেশি পরিমাণ মাজন ব্যবহার না করাই ভাল। তাদের মাজনে যেন নুন না থাকে, সে বিষয়েও সতর্ক থাকতে হবে।

পোষ্য সারমেয়টির জন্য ব্রাশ এবং মাজন কেনার আগে কোন কোন বিষয় মাথায় রাখবেন?

কুকুরদের জন্য বাজারে নানা ধরনের ব্রাশ কিনতে পাওয়া যায়। তবে, কেনার আগে অবশ্যই পোষ্যের দাঁতের আকার কেমন, ব্রিসল্‌স নরম কি না, তা দেখে নিতে হবে। তা ছাড়া আজকাল আঙুলে পরার মতো ব্রাশও কিনতে পাওয়া যায়। সেগুলো পোষ্যদের জন্য নিরাপদ। মানুষের জন্য তৈরি মাজন কিন্তু চারপেয়েদের জন্য নয়।এই ধরনের মাজনে এমন কিছু উপাদান থাকে যা পোষ্যদের জন্য নিরাপদ নয়। তাই কুকুরদের জন্য বিশেষ ভাবে তৈরি মাজন কিনতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন