Technology

অমৃত ছাড়াই অমর হওয়া যাবে! মাত্র ৭ বছর অপেক্ষা করতে হবে, বার্তা গুগ্‌লের ইঞ্জিনিয়ারের

রে কার্জউইল প্রযুক্তিবিদ্যায় নিজের অবদানের জন্য বহু পুরস্কারে পেয়েছেন। তিনি মনে করেন জেনেটিক্স, রোবোটিক্স এবং ন্যানো প্রযুক্তিতে আমরা যে অগ্রগতি ও সাফল্য পাচ্ছি, তাতে খুব শীঘ্রই অমরত্ব লাভ করবে মানুষ।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১৩:৫৮
Share:

৭৫ বছর বয়সি রে কার্জউইল বিজ্ঞানী স্বাস্থ্য, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং ভবিষ্যৎ নিয়ে বিভিন্ন বিষয়ে বই লিখেছেন। ছবি: সংগৃহীত।

সম্প্রতি গুগলের প্রাক্তন ইঞ্জিনিয়র রে কার্জউইল ভবিষ্যদ্বাণী করে বলেছেন আগামী সাত বছরের মধ্যেই মানুষ অমরত্ব লাভ করতে পারবে। ন্যানোরোবটের সাহায্যে এমনটা সম্ভব হবে বলে জানিয়েছেন তিনি। রে প্রযুক্তিবিদ্যায় নিজের অবদানের জন্য বহু পুরস্কার পেয়েছেন। তিনি মনে করেন, জেনেটিক্স, রোবটিক্স এবং ন্যানো প্রযুক্তিতে আমরা যে সাফল্য পাচ্ছি, তাতে খুব শীঘ্রই আমাদের শিরায় ন্যানোবটগুলি প্রবাহিত হবে। তিনি দাবি করেন, এই মাইক্রোস্কোপিক রোবটগুলি বার্ধক্য এবং অসুস্থতা প্রতিরোধ করবে এবং আমাদের শরীরে সেলুলার স্তর তৈরি করবে, যা মানুষকে অমরত্ব লাভের দিকে এগিয়ে নিয়ে যাবে।

Advertisement

৭৫ বছর বয়সি এই কম্পিউটার বিজ্ঞানী স্বাস্থ্য, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং ভবিষ্যৎ নিয়ে বিভিন্ন বিষয়ে বই লিখেছেন। তিনি বিভিন্ন সময়ে যে যে ভবিষ্যদ্বাণী করেছেন, তা আপাত ভাবে সঠিক প্রমাণিত হয়েছে। তিনি বলেছিলেন, ১৯৯৯ সালের মধ্যে বাড়ির কম্পিউটার থেকে উপভোক্তারা নিজেদের সুনির্দিষ্ট পরিমাপ নিয়ে পোশাকের নকশা করতে পারবেন। তিনি আরও বলেছিলেন, ২০০০ সালের মধ্যে বিশ্বের সেরা দাবা খেলোয়াড় একটি কম্পিউটারের কাছে হেরে যাবেন। তার এই সব দাবি একেবারেই সত্যি প্রমাণিত হয়েছে।

রে আরও জানিয়েছেন, ২০৪৫-এর মধ্যে মানুষের শরীর ও কৃত্রিম বুদ্ধিমত্তা এক হয়ে যাবে। ফলে মানুষের কর্মদক্ষতা ও বুদ্ধি কয়েক গুণ বেড়ে যাবে। এই পদ্ধতির নাম ‘দ্য সিঙ্গুল্যারিটি’। রে বিশ্বাস করেন যে, ২০২৯ সালের মধ্যেই কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের সমান বুদ্ধি লাভ করতেও সক্ষম হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন