bread

Health Tips: কিছু মনে রাখতে পারছেন না? পাউরুটির কারণে নয় তো

দিনের পর দিন পাউরুটি খাওয়া কি ঠিক? এতে কি শরীরের কোনও সমস্যা হতে পারে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২১ ১৩:০৯
Share:

পাউরুটি কি বিপদ ডেকে আনছে? ছবি: সংগৃহীত

বেশির ভাগ দিন জলখাবারে কী খান? বহু মানুষই এর উত্তরে বলবেন— পাউরুটি। সকালে কাজের তাড়ায় তরিবত করে বিশেষ কিছু বানানোর সময় থাকে না। তাই পাউরুটিই ভরসা। কিন্তু এ ভাবে দিনের পর দিন পাউরুটি খাওয়া কি ঠিক? মোটেই না। এতে শরীরের নানা সমস্যা হতে পারে। এমন কথাই বলছে হালের কয়েকটি গবেষণা।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গ্রেচেন মেল সম্প্রতি তাঁর গবেষণাপত্রে দাবি করেছেন, দীর্ঘ দিন ধরে টানা পাউরুটি খাওয়া শরীরের পক্ষে মোটেই ভাল নয়। এর ফলে বিশেষ করে মস্তিষ্কের ক্ষতি হতে পারে।

Advertisement

কেন এ কথা বলেছেন গ্রেচেল? এ জন্য তিনি মূলত দায়ী করেছেন টাইটেনিয়াম অক্সাইডকে। এই রাসায়নিকটি পাউরুটির মধ্যে ব্যাপক মাত্রায় থাকে। দীর্ঘ দিন ধরে এটি শরীরে গেলে মস্তিষ্কে তার প্রভাব পড়ে।

কী হয় এর ফলে? যাঁরা নিয়মিত পাউরুটি খান, এমন আড়াইশোরও বেশি মানুষের উপর সমীক্ষা চালিয়ে গ্রেচেনের দাবি, টাইটেনিয়াম অক্সাইডের কারণে মনোসংযোগের সমস্যা হয়। এমনকি স্মৃতিশক্তিও কমতে থাকে। তাঁর বক্তব্য, যাঁরা রোজ পাউরুটি খান, একটা সময়ের পরে তাঁদের মনে রাখার ক্ষমতা দ্রুত হারে কমতে থাকে। শুধু এগুলিই নয়, নিয়মিত পাউরুটি খেলে টাইটেনিয়াম অক্সাইডের কারণে ক্যানসারের আশঙ্কাও বাড়ে।

Advertisement

পাউরুটির মতোই চকোলেটেও টাইটেনিয়াম অক্সাইড রয়েছে। কিন্তু পাউরুটি যে পরিমাণে খাওয়া হয়, চকোলেট সেই পরিমাণে খাওয়া হয় না। বেশি পরিমাণে চকোলেটেও খেলে একই সমস্যা হতে পারে বলে জানিয়েছেন গ্রেচেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন