Harmanpreet Kaur

‘শুধু পারিশ্রমিক এক হলেই হবে, এখনও অনেক পথচলা বাকি’, ক্রিকেটে বৈষম্য নিয়ে: হরমনপ্রীত

প্রথম বার র‌্যাম্পে হাঁটলেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের অন্যতম সদস্য হরমনপ্রীত কৌর। ব্লেন্ডার্স প্রাই়ড ফ্যাশন ট্যুরে কলকাতায় এসে আনন্দবাজার অনলাইনের মুখোমুখি ক্রিকেটার।

Advertisement

পৃথা বিশ্বাস

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১৯:৩৩
Share:

সম্প্রতি একটি ফ্যাশন শোয়ের শো-স্টপার হয়ে হরমনপ্রীত এসেছিলেন কলকাতায়। ছবি: সংগৃহীত

সম্প্রতি বিসিসিআই সচিব জয় শাহ টুইট করে এ কথা ঘোষণা করেন যে, পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা এখন থেকে একই পরিমাণ টাকা পাবেন। বোর্ডে রদবদল হওয়ার পরেই এই ঐতিহাসিক সিদ্ধান্ত চমকে দেয় সকলকে। সেই টুইটের পর ভারতীয় মহিলা ক্রিকেট দলের অন্যতম সদস্য হরমনপ্রীত কৌর জানিয়েছিলেন, এই সিদ্ধান্তে তিনি খুবই খুশি। কারণ এ বার থেকে আরও বেশি সংখ্যায় মেয়েরা ক্রিকেটকে পেশা হিসাবে নেওয়ার কথা ভাববেন। সম্প্রতি একটি ফ্যাশন শোয়ের শো-স্টপার হয়ে তিনি এসেছিলেন কলকাতায়। এ প্রসঙ্গে কথা বললেন আনন্দবাজার অনলাইনের সঙ্গে।

Advertisement

হরমনপ্রীতের কথায়, ‘‘সম পরিমাণ পারিশ্রমিক পাওয়াটা অবশ্যই অত্যন্ত ইতিবাচক পদক্ষেপ। তবে আরও অনেকটা পথচলা বাকি। আমাদের আরও কিছু ছোট ছোট বদলের কথা মনে হয়েছে। আমি নিশ্চিত বিসিসিআই নিশ্চয়ই সেগুলো নিয়েও ভাবনাচিন্তা করবে।’’

ফ্যাশন শোয়ের র‌্যাম্পে হরমনপ্রীত।

এই প্রথম র‌্যাম্পে হাঁটলেন হরমনপ্রীত। এমনিতে তিনি এমন পোশাক পরতে ভালবাসেন যা আরামদায়ক। তবে তাঁর দলের অনেক মেয়েই খুব ফ্যাশন সচেতন। সব রকম ট্রেন্ড মেনে সাজেন তাঁরা। একটা সময় ছিল যখন মেয়ে খেলোয়াড় মানেই টমবয় ভাবা হতো। কিন্তু হরমনপ্রীত মনে করেন এখন সময় বদলেছে। তিনি বললেন, ‘‘এখন সকলেই সাজগোজ নিয়ে সচেতন। ক্রিকেটার মানেই যে সারা ক্ষণ ট্র্যাকপ্যান্ট পরে থাকবে, তা তো নয়। এখন তো বিভিন্ন ব্র্যান্ড এমন পোশাক তৈরি করছে যা ছেলেমেয়ে উভয়ই পরতে পারবে। তাই মহিলা খেলোয়াড়দের নিয়ে দৃষ্টিভঙ্গি অবশ্যই বদলাচ্ছে।’’

Advertisement

পোশাকশিল্পী জুটি শান্তনু এবং নিখিলের শো-এ শো-স্টপার ছিলেন হরমনপ্রীত। ক্রিকেটের মধ্যমে নারী ক্ষমতায়নও ছিল তাঁদের এ বারের পশরার মূল ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন