make up

রূপচর্চার এই পাঁচ ভুলই আপনার ত্বকের ক্ষতি করছে না তো?

অ্যালার্জি থেকে শুরু করে ত্বকে র্যােশ এ সব অনেক সমস্যার কারণই কিন্তু মেক আপের ভুল। আপনিও কি এই সব ভুলের কারণে অজান্তেই প্রতি দিন নিজের ত্বককে ঠেলে দিচ্ছেন ক্ষতির দিকে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৮ ১৭:৩২
Share:

রূপচর্চার নানা ভুলেও হতে পারে ত্বকের ক্ষতি। ছবি: শাটারস্টক।

রূপচর্চা নিয়ে একেবারেই কিছু ভাবেন না এমন মানুষের সংখ্যা কম। সাজগোজের সময় পছন্দের নানা প্রসাধনও ব্যবহার করেন অনেকেই। তবে ত্বক পরিচর্যায় ও মেক আপের ক্ষেত্রে এমন কিছু ভুল আমরা প্রায়শই করে বসি, যার খেশারত দেয় আমাদের ত্বক। অ্যালার্জি থেকে শুরু করে ত্বকে র‌্যাশ এ সব অনেক সমস্যার কারণই কিন্তু মেক আপের ভুল।

Advertisement

আপনিও কি এই সব ভুলের কারণে অজান্তেই প্রতি দিন নিজের ত্বককে ঠেলে দিচ্ছেন ক্ষতির দিকে? ত্বকের সমস্যা কমানো থেকে শুরু করে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে আজই বদলে ফেলুন এই স্বভাবগুলো। দেখে নিন প্রসাধন ব্যবহারের ক্ষেত্রে কী কী ভুল প্রায়ই করে থাকি আমরা।

মেক আপ রিমুভ: অধিকাংশ মানুষই বাড়ি ফেরার পর ক্লান্তির দোহাই দিয়ে মেক আপ না তুলেই ঘুমিয়ে পড়েন। কেউ কেউ আবার ভুলেই যান মেক আপ তোলার কথা। প্রসাধনী দ্রব্যের প্রায় সবই নানা রাসায়নিক পদার্থের সংমিশ্রণে তৈরি। মেক আপ না তুললে আপনার ত্বকের ভিতর সারা রাত ধরে মেক আপের ক্ষতিকর রাসায়নিক পদার্থগুলি শোষিত হয়। এর ফলে আপনার ত্বকে জ্বালা, ব্রণ এবং শুষ্ক ভাব দেখা দেয়।

Advertisement

আরও পড়ুন: প্যান্টের পিছনের পকেটে মানিব্যাগ রাখেন? কী ক্ষতি করছেন জানেন?

বাতিলের তারিখ: বেশ কিছু প্রসাধনী দ্রব্য আছে, যা প্রয়োজনীয় হলেও সারা বছর কম ব্যবহৃত হয়। আবার কিছু প্রসাধনী রোজই আমাদের কাজে লাগে। তবে যে ধরনের প্রসাধন সামগ্রীই ব্যবহার করুন না কেন, এদের প্রত্যেকেরই একটি নির্দিষ্ট দিন পর্যন্ত কাজ করার ক্ষমতা থাকে। খারাপ হয়ে যায় ও ত্বকের মারাত্মক ক্ষতি করে। প্রসাধন বা তার বাক্সের গায়ে এই দিনক্ষণ লিখে দেওয়া থাকে। কেনার সময় অবশ্যই সেই দিন দেখে কিনুন। ব্যবহারের আগেও দেখে নিন এই বাতিলের তারিখ।

প্রসাধন কেনা ও ব্যবহারের আগে দেখে নিন বাতিলের দিন। ছবি: পিক্সঅ্যাবে।

ত্বকের সমস্যাকে অবহেলা: ত্বকে ফুসকুড়ি, ব্রণ বা র‌্যাশ এলেও অনেক সময় সে সব আমরা তোয়াক্কা করি না। তার উপরেই ত্বক পরিচর্যায় নানা রাসায়নিক ব্যবহার করে ফেলি। বিভিন্ন ফেস প্যাকও লাগাই। এটি ত্বকের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এমন স্বভাব থাকলে আজই বদলান।

আরও পড়ুন: সিজন চেঞ্জ মানেই অসুখবিসুখ, কী ভাবে সাবধান থাকবেন?

বিজ্ঞাপন: সোশ্যাল সাইট বা গণমাধ্যমে বিভিন্ন প্রসাধন সামগ্রীর বিজ্ঞাপন দেখানো হয়। অনেকেই সে সবে মজে প্রসাধনী দ্রব্য কিনে ফেলেন। নিজের ত্বকের প্রকৃতি ও সমস্যা না জেনে শুধুই বিজ্ঞাপনের চমকে ভুলে কোনও দ্রব্য কেনার অভঅযাস থাকলে তাতে রাশ টানুন।

ক্রমাগত বদল: বার বার মেক আপে সামগ্রীর সংস্থা বদল করা অনেকেরই অভ্যাস। রূপ বিশেষজ্ঞদের মতে, এই স্বভাবও ত্বকের খুব ক্ষতি করে। সাধারণত, একটি মেক আপ সামগ্রীর সঙ্গে ত্বকের খাপ খাওয়াতে এক মাস মতো সময় লাগে। কিন্তু অনেকেই আছএন, দিন কয়েকের মধ্যেই কাঙ্ক্ষিত ফল না পেলেই সেই সংস্থাকে ভুলে নতুন কোনও সংস্থার প্রসাধনী দ্রব্য কেনেন। ত্বকের উপর এই পরীক্ষানিরীক্ষার ফলে সবচেয়ে বেসি ক্ষতি হয় ত্বকেরই।

ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন