HAIR

কালো রং বা হেনা ছাড়ুন, ঘরোয়া উপায়ে চুল কালো করে ফেলুন এ সব উপায়ে

ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলেও কিন্তু চুলের রং কালো করা সহজ হয়। জেনে নিন সে সব কৌশল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৯ ১৪:৪২
Share:

চুলে পাক ধরলে ভরসা রাখুন কিছু ঘরোয়া সমাধানে। ছবি: শাটারস্টক।

বয়সের সঙ্গে সঙ্গে চুল পাতলা হওয়াই যে কেবল মনকেমন ডেকে আনে, এমনটা নয়। কালো চুলের মাঝে হঠাৎ দু’-তিনটে রুপোলি রেখা দেখা দিলে মন খারাপ হয়ে যাওয়াটা স্বাভাবিক। চুলে পাক ধরা যে কেবল বয়স বাড়লেই হয়, এমনটা নয় কিন্তু। বরং হজমের গোলমাল, চুলের অযত্ন, মানসিক চাপ ইত্যাদি কারণে চুলে পাক ধরতে পারে। কোনও কোনও ক্ষেত্রে আবার বংশগত কারণেও পাক ধরে চুলে।

Advertisement

তবে চুল পাকলেই তা কালো করতে শুরু করাই আমাদের স্বাভাবিক প্রবৃত্তি। বাজারচলতি নানা হেয়ার ডাই ব্যবহার করে কিংবা হেনা করে চুলের রং ফেরাতে চেষ্টা করেন অনেকেই। কিন্তু বাজারচলতি নানা হেয়ার ডাইতে অ্যামোনিয়া মেশানো থাকে, যা চুলের ভীষণ ক্ষতি করে। অনেকে আবার হরমোন থেরাপির সাহায্যে চুলের পিগমেন্টেশন বাড়িয়ে রং ফিরিয়ে আনার চেষ্টা করেন।

তবে ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলেও কিন্তু চুলের রং কালো করা সহজ হয়। জেনে নিন সে সব কৌশল।

Advertisement

আরও পড়ুন: মেদ বৃদ্ধি থেকে অনিদ্রা, রাতে এ সব খাবার বাদ দিলে ওষুধ ছাড়াই কাটবে সমস্যা

চুলের যত্নে চায়ের লিকার কাজে লাগান।

কালো চা: চায়ের লিকার চুলের প্রাকৃতিক কন্ডিশনার। এক কাপ জলে চা ফেলে তা ফুটিয়ে ঠান্ডা করে ছেঁকে নিন। এই লিকার চা চুলে ঢেলে কয়েক মিনিট রেখে দিন। এর পর কোনও ক্ষারবিহীন নরম শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে ধুয়ে নিন চুল। কয়েক মাস এমন করতে থাকলে ধীরে ধীরে রং ফিরে পাবে চুল।

নারকেল তেল-লেবুর রস: তিন টেবিল চামচ নারকেল তেলে দু’ চা চামচ লেবুর রস। এই মিশ্রণ চুলের কালো রঙের জন্য খুবই উপকারী। এই মিশ্রণ মাথার ত্বকে আর চুলে ভাল ভাবে মাসাজ করুন। তার পর শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে ধুয়ে ফেলুন চুল।

আরও পড়ুন: কৈশোরে চোখের সমস্যা এবং প্রতিকারের উপা

আমলকি তেলে মিশিয়ে মাখলেও রং ফেরে চুলের।

আমলকি: নারকেল তেলে কাঁচা আমলকি ফেলে সেই তেল ফুটিয়ে নিন। এতে আমলকির রস মিশে যায় তেলে। ভাল ফল পেতে, আমলকি থেঁতো করেও মিশিয়ে দিতে পারেন নারকেল তেলে। এ বার তা ঠান্ডা হলে ভাল করে মাথায় ও চুলে মাখিয়ে নিন। আধ ঘণ্টা রাখার পর বাল করে শ্যাম্পু করে নিন। কন্ডিশনার দিতে ভুলবেন না। সপ্তাহে তিন-চার দিন এই মিশ্রণ ব্যবহার করুন।

জবা ফুলের কুঁড়ি: কয়েকটা জবা ফুল ও তার পাতা মিক্সারে পিষে তার সঙ্গে দু’চামচ নারকেল তেল ও একটু জল যোগ করে একটি মিশ্রণ বানান। এটি স্নানের আগে আধ ঘণ্টা মাথায় মেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত চার দিন এই পদ্ধতি অবলম্বন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন