termite

উইপোকায় জেরবার? রাসায়নিক ছাড়াই মুক্তি পান এই সব ঘরোয়া উপায়ে

সচরাচর সাধারণ কোনও কীটনাশকে উইপোকা সম্পূর্ণ নির্মূল হয় না। বরং এর সঙ্গে লড়তে গেলে ধারাবাহিক কিছু অভ্যাস আয়ত্তে রাখতে হয়। জানেন সে সব কী কী?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৮ ১৫:০৯
Share:

কীটনাশক নয়, উইপোকা তাড়াতে ভরসা রাখুন ঘরোয়া উপায়ে। ছবি: শাটারস্টক।

ঘরবাড়ি সুন্দর রাখতে তা কেবল সাজালেই চলে না, বরং ঘরের সব জিনিস যাতে সুন্দর ও যথাযথ থাকে সে দিকেও নজর দেওয়া প্রয়োজন। বাড়ির জিনিসপত্রকে অনেক সময়ই নষ্ট করে নানা কীটপতঙ্গ। বিশেষ করে, বইখাতা বা কাঠের জিনিসে এক বার উইপোকা ধরলে তা থেকে নিস্তার পাওয়া দুষ্কর। এ দিকে বাড়িতে কাগজপত্র বা কাঠের জিনিসপত্র রাখতেই হয়। তাই এর ভয় থেকে গৃহস্থ মুক্ত হতে পারেন না একেবারেই।

Advertisement

সচরাচর সাধারণ কোনও কীটনাশকে এই পোকা সম্পূর্ণ নির্মূল হয় না। উইয়ের উপস্থিতি টের পেলেই সেগুলি ভেঙে দেওয়া বা পেস্ট কন্ট্রোলের সাহায্যে উইপোকা নিয়ন্ত্রণ— কোনওটাই খুব একটা কার্যকর নয়। কারণ, এ সবের ফলে সাময়িক ভাবে উইপোকা দূর হলেও আবারও তা ফিরে আসে। তা ছাড়া এই সব রাসায়নিক শিশুদের শরীরের জন্যও ক্ষতিকারক। শ্বাসের মাধ্যমে এই রাসায়নিক শরীরে প্রবেশ করলে তা খুব একটা স্বাস্থ্যকর নয়।

অনেকেরই ধারণা কেবলমাত্র স্যাঁতসেতে দেওয়ালের কারণেই বোধ হয় উইপোকা বাসা বাঁধে। তাই বাড়ি প্লাস্টার করার সময় স্যাঁতসেতে ভাব প্রতিরোধক রাসায়নিকও মেশান অনেকেই। কিন্তু বাস্তবিক ক্ষেত্রে দেখা গিয়েছে, এ সব উপায়ও উইপোকার আক্রমণ পুরোপুরি ঠেকাতে পারা যায় না। বরং এর সঙ্গে লড়তে গেলে ধারাবাহিক কিছু অভ্যাস আয়ত্তে রাখতে হয়। জানেন সে সব কী কী?

Advertisement

আরও পড়ুন: ঘরে টিকটিকির উপদ্রব বাড়ছে? এ সব উপায় জানলে আর চিন্তা নেই

উইয়ে কাটা কাঠ বাতিল করুন, সে কাঠ মেরামতে ফের উই ফিরে আসার সম্ভাবনা থাকে।

যে দেওয়ালে উইপোকার আক্রমণ বেশি, সেখানে কর্পূরের গুঁড়ো ও তরল প্যারাফিন মিশিয়ে একটি দ্রবণ তৈরি করুন। দিন চার-পাঁচ অন্তর তা লাগিয়ে রাখুন দেওয়ালের কোণায়। নিমপাতা শুকিয়ে গুঁড়ো করে নিন। বইয়ের আলমারির তাকে, বা কাঠের আসবাবের কোণায় মাঝে মাঝেই ছড়িয়ে দিন তা। নিম পাতার গন্ধ উইপোকা সহ্য করতে পারে না। কাগজপত্র দীর্ঘ দিন একই জায়গায় ফেলে রাখবেন না। মাঝে মাঝেই তা নাড়াচাড়া করুন। রীতিমতো নাড়াচাড়া করা হয়, এমন জায়গায় কখনও বাসা বাঁধে না উইপোকা।

আরও পড়ুন: ইঁদুরের উৎপাতে জেরবার? এই সব উপায়ে সহজেই মিলবে মুক্তি

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ন্যাপথলিনের বল রেখে দিন বইয়ের আলমারিতে। কাঠের ডেস্কের ভিতর বা আলনার কোণাতেও রাখুন ন্যাপথলিন বল। এর কড়া কীটনাশকের গন্ধ উইপোকাকে ঘেঁষতে দেয় না। কালো জিরে যে কোনও কীট দমনে ওস্তাদ। বিশেষ করে বই কাটে যে সব পোকা, তাদের ক্ষেত্রে কালো জিরে খুব ভাল সমাধান। প্রতিটা বইয়ের নানা পাতার ভাঁজে অল্প কয়েকটা কালো জিরে রাখুন। ফল মিলবে হাতেনাতে। ঘরোয়া উপায়ের পরেও আরও বাড়তি সতর্কতা নিতে চাইলে হার্ডওয়ারের দোকানে উইপোকা ঠেকানোর রাসায়নিকের খোঁজ করতে পারেন। তবে এ সব রাসায়নিকের চেয়ে ঘরোয়া উপায় পকেটসই ও স্বাস্থ্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন