Year Ender 2023

২০২৩: বিভিন্ন কাগজের যে লেখাগুলি আমাদের পছন্দ

কলকাতা এবং বাংলাদেশ থেকে প্রকাশিত বাংলা ভাষায় মোট পাঁচটি খবরের কাগজের উত্তর সম্পাদকীয়, রবিবারের সাময়িকী অথবা বিশেষ বিভাগে প্রকাশিত লেখার মধ্য থেকে আমরা পাঁচটি ভাল লেখা বেছে নিয়েছি।

Advertisement
শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ০৮:০০
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইনে আমাদের ধারণা, ২০২৩ সালে বেশ কিছু ভাল লেখা আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি।

Advertisement

বৈষ্ণবোচিত বিনয় সহকারে আমরা এ-ও স্বীকার করছি যে, আমাদের ওয়েবসাইট ছাড়া অন্যান্য প্রতিষ্ঠানের খবরের কাগজেও ২০২৩ সালে বেশ কিছু মনোগ্রাহী, চিত্তাকর্ষক এবং ভাল লেখা প্রকাশিত হয়েছে।

বছরের শেষে কয়েকজন সহকর্মীকে অনুরোধ করেছিলাম, আনন্দবাজার সংস্থা ছাড়া অন্যান্য প্রতিষ্ঠানের কাগজে প্রকাশিত তাদের সবচেয়ে পছন্দের লেখাগুলি বাছাই করতে। সেই লেখাগুলি আমরা এখানে প্রকাশ করলাম। সচেতন ভাবেই ‘স্পট নিউজ়’কে বিবেচনায় রাখা হয়নি। আমরা পছন্দ করেছি ভাল ‘লেখা’। কলকাতা এবং ঢাকা থেকে প্রকাশিত বাংলা ভাষায় মোট পাঁচটি খবরের কাগজের উত্তর সম্পাদকীয়, রবিবারের সাময়িকী অথবা বিশেষ বিভাগে প্রকাশিত লেখার মধ্য থেকেই আমরা পাঁচটি ভাল লেখা বেছে নিয়েছি।

Advertisement

উল্লেখ্য, লেখাগুলি যে ক্রমপর্যায়ে প্রকাশ করা হল, সেগুলি তাদের মানের সূচক নয়। অর্থাৎ, এই ক্রমতালিকা কোনও ‘র‌্যাঙ্কিং’ নয়। লেখাগুলি রইল ২০২৩ সালে তাদের প্রকাশকাল অনুযায়ী।

পড়তে ক্লিক করুন
পড়তে ক্লিক করুন
পড়তে ক্লিক করুন
পড়তে ক্লিক করুন
পড়তে ক্লিক করুন
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন