Lifestyle News

বর্ষায় জামা-কাপড়ের সোঁদা গন্ধ কাটাতে এগুলো খেয়াল রাখুন

বর্ষা কালে আর্দ্রতা বেশি থাকার জন্য জামা-কাপড় ফেলে রাখলে সোঁদা রাখলে গন্ধ হয়ে যায়। বিশেষ করে যদি বৃষ্টিতে ভেজেন তা হলে অবশ্যই ফেলে না রেখে যত তাড়াতাড়ি সম্ভব কেচে ফেলুন জামা-কাপড়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৭ ১৫:৪৫
Share:

বর্ষাকালে রাস্তায় বেরোলে বৃষ্টিতে ভিজে নাজেহাল হয়ে যেমন সমস্যায় পড়তে হয়, তেমনই সমস্যায় পড়তে হয় সেই সব বৃষ্টি ভেজা জামা-কাপড় থেকে সোঁদা গন্ধ দূর করতে। ফলে অনেক ভাল জামা বর্ষাকালে নষ্ট হয়ে যায়। কখনও কখনও ছাতাও পড়ে যেতে পারে। জেনে নিন জামা-কাপড় থেকে সোঁদা গন্ধ দূর করার কিছু সহজ টিপ্‌স।

Advertisement

জামা-কাপড় ফেলে রাখবেন না

বর্ষা কালে হয়তো রোদ উঠেছে দেখে জামা-কাপড় কাচলেন। মেলতে যাবেন ঝমঝম করে বৃষ্টি নামল। ফলে ওয়াশিং মেশিনেই পড়ে রইল ভেজা জামা-কাপড়। আবার অনেক সময় হয়তো বাসি জামা-কাপড় অনেক দিনে লন্ড্রি ব্যাগেই ফেলে রাখতে হল। টানা বৃষ্টি পড়ায় কাচার সুযোগই পেলেন না। বর্ষা কালে আর্দ্রতা বেশি থাকার জন্য জামা-কাপড় ফেলে রাখলে সোঁদা রাখলে গন্ধ হয়ে যায়। বিশেষ করে যদি বৃষ্টিতে ভেজেন তা হলে অবশ্যই ফেলে না রেখে যত তাড়াতাড়ি সম্ভব কেচে ফেলুন জামা-কাপড়।

Advertisement

যদি একান্তই কাচা সম্ভব না হয় তা হলে লন্ড্রি ব্যাগে দলা পাকিয়ে না রেখে কোথাও ঝুলিয়ে রাখুন। হাওয়া লাগলে গন্ধ হবে না।

লন্ড্রি ডিটারজেন্ট

ফ্রেশ গন্ধযুক্ত লন্ড্রি ডিটারজেন্ট ব্যবহার করুন। অনেক সুগন্ধি ডিটারজেন্ট বা আফটার ওয়াশ পাওয়া যায়। এগুলো সোঁদা গন্ধ দূর করতে সাহায্য করে।

ভিনিগার বা বেকিং সোডা

যদি সুগন্ধি কোনও ডিটারজেন্ট বা আফটার ওয়াশ না থাকে তা হলে জলে ভিনিগার বা বেকিং সোডা মিশিয়ে নিন। যে কোনও দুর্গন্ধ দূর করতে সাহায্য করতে এগুলো কার্যকর।

আরও পড়ুন: শরীরের জন্য ক্ষতিকারক এই ফ্যাব্রিকগুলো কম ব্যবহার করাই ভাল

লাইন ড্রাই

মেঘলা আকাশে কাচা জামা-কাপড় বাইরে মেলতে সাহস পান না কেউই। ঘরের ভিতরেই কোনও রকমে শুকিয়ে নিতে হয়। খেয়াল রাখুন কখনও রোদ উঠছে কিনা। রোদের মুখ দেখা গেলেই সুযোগ ছাড়বেন না। বাইরে লাইন দিয়ে মেলে রোগে শুকিয়ে নিন। রোদ, হাওয়ায় সোঁদা গন্ধ চলে যাবে। রোদ চলে গেলেই কিন্তু আবার ঘরে নিয়ে আসুন। জানলার কাছে মেলে দিন। এতে হাওয়ায় শুকিয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন