Google Chrome New Update

ফোন, ল্যাপটপ থেকে গুগ্‌ল ক্রোম ব্যবহার করেন? কেন্দ্রের নতুন নিয়ম না জানলে বিপদ হতে পারে

গুগ্‌ল ক্রোমের বেশ কয়েকটি ভার্শনের মধ্যে ত্রুটি রয়েছে। এই ত্রুটিগুলিকে কাজে লাগিয়েই জালিয়াতেরা অনায়াসে যে কোনও ব্যক্তির ল্যাপটপ, ফোন বা কম্পিউটারে হানা দিতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১৫:৩০
Share:

গুগ্‌ল ক্রোমের নয়া আপডেট। ছবি: সংগৃহীত।

জল বিনা যেমন মাছ থাকতে পারে না, তেমনই ফোন, ল্যাপটপ বা কম্পিউটার ছাড়া কাজের কথা ভাবাই যায় না। তবে, তার সঙ্গে নিরাপত্তার কথাও মাথায় রাখা জরুরি। তাই ক্রোম ব্রাউজ়ার নিয়ে নয়া সতর্কতা জারি করল তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনে থাকা ‘দ্য ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম’ (সিইআরটি-ইন)। এই সংস্থা জানিয়েছে, গুগ্‌ল ক্রোমের বেশ কয়েকটি ভার্সনের মধ্যে ত্রুটি রয়েছে। ওই ত্রুটিযুক্ত ক্রোম ব্যবহার করা ডিভাইসের জন্য নিরাপদ নয়।এই ত্রুটিগুলিকে কাজে লাগিয়েই জালিয়াতেরা অনায়াসে যে কোনও ব্যক্তির ল্যাপটপ, ফোন বা কম্পিউটারে হানা দিতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব, এই অপারেটিং সিস্টেমটি আপডেট করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য নিরাপদে রাখতে ইন্টারনেটের উপর নিয়মিত নজরদারি চালায় সিইআরটি-ইন দল। কেন্দ্রীয় এই সংস্থাটির কাজ হল, ইন্টারনেট এবং ডিভাইসে ব্যবহৃত নানা ধরনের অপারেটিং সিস্টেমে কোনও ত্রুটি বা ম্যালঅয়্যারের সন্ধান পেলে, সে বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করা। কী করে নিজেদের যন্ত্র নিরাপদে রাখা যায়, সেই বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করা। ওই সংস্থা জানিয়েছে, উইন্ডোজ় অপারেটিং সিস্টেমে ব্যবহৃত ক্রোম ১২৫.০.৬৪২২.৬০.৬ ভার্সনটির ঝুঁকি সবচেয়ে বেশি। তাই যাঁরা ক্রোমের এই ভার্সনটি ব্যবহার করছেন, তাঁদের জন্যই এই সতর্কবার্তা।

কী ভাবে নিজের ফোন, কম্পিউটার বা ল্যাপটপ সুরক্ষিত রাখবেন?

Advertisement

কেন্দ্রীয় সংস্থা জানিয়েছে, অ্যাপলের ম্যাক হোক বা উইন্ডোজ়— ক্রোম ব্যবহারকারীদের অবিলম্বে ব্রাউজ়ারটি আপডেট করতে হবে। আপডেট করার আগে ওয়েবসাইট সম্পর্কে সচেতন থাকতে হবে। অর্থাৎ, কোনও বিষয়ে খুঁজতে যে কোনও ওয়েবসাইটে ক্লিক করা যাবে না। বিশেষজ্ঞেরা জানিয়েছেন, সবচেয়ে ভাল হয় যদি নিজের ডিভাইসে বিশ্বস্ত কোনও সংস্থার অ্যান্টিভাইরাস রাখতে পারেন।

কী ভাবে গুগ্‌ল ক্রোম আপডেট করবেন? ছবি: সংগৃহীত।

কী ভাবে গুগ্‌ল ক্রোম আপডেট করবেন?

১) প্রথমে ফোন, কম্পিউটার কিংবা ল্যাপটপ থেকে গুগ্‌ল ক্রোম খুলুন।

২) তার পর একেবারে ডান দিকের কোণে তিনটি বিন্দু (ডট)-তে ক্লিক করুন।

৩) সেখানে ড্রপডাউন মেনুর তালিকা থেকে ‘হেল্প’ অপশনে ক্লিক করুন।

৪) তার মধ্যে রয়েছে ‘অ্যাবাউট গুগ্‌ল ক্রোম’ অপশন। সেখানে ক্লিক করলেই নিজে থেকেই ‘আপডেট’ ইনস্টল হতে শুরু করবে।

৫) গুগ্‌ল ক্রোমের নতুন ভার্সনটি ইনস্টল করা হয়ে গেলে নিজের ডিভাইসটি রিস্টার্ট করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন