Kasoori Methi

রাতে বাড়ি ফিরে তড়কা রাঁধতে গিয়ে দেখলেন কসুরি মেথি বাড়ন্ত! কী করবেন?

শুধু ধাবার মতো তড়কা নয়, পনির কিংবা মুরগির বিভিন্ন পদেও কসুরি মেথির ব্যবহার রয়েছে। সকালে রান্না করা সাধারণ আলু-ফুলকপির তরকারির স্বাদও বদলে দিতে পারে এই শুকনো মেথি পাতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১৯
Share:

কসুরি মেথির বিকল্প কী? ছবি: সংগৃহীত।

নিরামিষ হোক বা আমিষ, প্রতি দিনের সাধারণ পদের স্বাদ পাল্টে দিতে কসুরি মেথির জুড়ি মেলা ভার। পনির, মুরগি কিংবা সাধারণ আলুর দম কিংবা তড়কা রান্নার একেবারে শেষে উপর থেকে শুকনো খোলায় সামান্য নেড়ে নিয়ে নেওয়া কসুরি মেথি ছড়িয়ে দিলেই তার স্বাদ এবং গন্ধ একেবারে পাল্টে যায়। কিন্তু কাজ থেকে বাড়ি ফিরে রান্না করতে গিয়ে যদি দেখেন কসুরি মেথি শেষ হয়ে গিয়েছে, তখন কী করবেন? হাতের কাছে পাঁচটি বিকল্প থাকলেই সমস্যার সমাধান সম্ভব।

Advertisement

১) মেথি দানা

বাড়িতে কসুরি মেথি না থাকলে তার বিকল্প হতে পারে মেথি দানা। তবে কসুরি মেথি যেমন রান্নার শেষে উপর থেকে ছড়িয়ে দিতে হয়। মেথি দানার ক্ষেত্রে কিন্তু এই নিয়ম আলাদা। খাবারে কসুরি মেথির গন্ধ ঠিক মতো আনতে চাইলে রান্নায় ফোড়ন হিসাবে ব্যবহার করতে হবে মেথি দানা।

Advertisement

২) কারি পাউডার

তরকারি, ঝোল কিংবা চচ্চড়িতে বাড়তি স্বাদ যোগ করতে অনেকেই ‘রেডি মেড’ কারি পাউডার ব্যবহার করেন। হলুদ, লঙ্কা, ধনে, জিরের মতো মশলার সঙ্গে এই মশলায় মেথি দানাও গুঁড়ো করে দেওয়া থাকে। তাই কসুরি মেথির গন্ধ পেতে খুব একটা সমস্যা হবে না। তবে গন্ধের জন্য রান্নায় খুব বেশি পরিমাণে এই মশলা দিলে স্বাদ বিগড়ে যেতে পারে।

৩) সর্ষে

কসুরি মেথির বিকল্প হতে পারে গোটা সর্ষে। গোটা সর্ষে ফোড়ন হিসাবে ব্যবহার করতে পারেন। ভিজিয়ে রেখেও ব্যবহার করা যায়। তবে সর্ষে বাটা দিলে কিন্তু হবে না।

কসুরি মেথি না থাকলে পালং শাক ব্যবহার করে দেখতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) পালং শাক

কসুরি মেথি না থাকলে পালং শাক ব্যবহার করে দেখতে পারেন। রন্ধনশিল্পীরা বলছেন, শুনতে অবিশ্বাস্য হলেও চটজলদিতে এই টোটকা দারুণ কাজ করে। তবে মেথির মতো পালং শাক শুকিয়ে কিংবা গুঁড়ো করে দেওয়ার প্রয়োজন নেই। কয়েকটা পাতা কুচিয়ে উপর থেকে ছড়িয়ে দিলেই হবে।

৫) মেপ্‌ল সিরাপ

উপরে কোনও বিকল্প না থাকলে তখন ব্যবহার করতে পারেন ম‌েপ্‌ল সিরাপ। কারণ, কসুরি মেথি এবং মেপ্‌ল সিরাপের মধ্যে ‘সোলোটোন’ নামক একটি উপাদান রয়েছে। যার গন্ধ অনেকটা একই রকম। কিন্তু মেপ্‌ল সিরাপ যেহেতু মিষ্টি, তাই রান্নায় দেওয়ার আগে সতর্ক হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন