Life Hacks

Cold beer without fridge: ফ্রিজ ছাড়াই গরম বিয়ার ঠান্ডা করবেন কী করে

গরমকালে যে কোনও জল বা অন্য যে কোনও পানীয় ঠান্ডা না খেতে পারলে ঠিক তৃপ্তি পাওয়া যায় না। অথচ সকলের কাছে ফ্রিজ থাকে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২২ ১৩:২৬
Share:

ফ্রিজ ছাড়াই ঠান্ডা পানীয় উপভোগ করার উপায় রয়েছে। ছবি: সংগৃহীত

দিন দিন গরম বাড়ছে। রাস্তাঘাটে বেরোলেই ঘেমে স্নান। তার মধ্যে যদি বাইরে থেকে বাড়ি ফিরে এক গ্লাস ঠান্ডা জল না খেতে পারেন, তা হলে অনেকেই ত়ৃপ্তি পান না। যদিও বাইরে থেকে ঘরে ঢুকেই ঠান্ডা জল খেতে নেই। এতে শরীর অসুস্থ হতে বাধ্য। তবে কিছু ক্ষণ বিশ্রাম নিয়ে সকলেই ঠান্ডা জল বা শরবত খেতে পছন্দ করেন। কিংবা ধরুন বাড়িতে বন্ধুদের সঙ্গে আড্ডার আসর বসেছে। সেখানে এই গরমে ঠান্ডা বিয়ার না হলে কি জমে? কিন্তু যাঁদের বাড়িতে ফ্রিজ নেই, তাঁদের এ সময়ে মহা বিড়ম্বনা। কিন্তু জানেন কি, তাঁদের জন্যেও উপায় রয়েছে!

Advertisement

ফ্রিজ ছাড়াই ঠান্ডা করা যেতে পারে যে কোনও বোতল। পানীয় জল গরমকালে মাটির বোতলে ভরে রাখতে পারেন। এতে জল ঠান্ডা থাকবে। যাঁদের বাড়িতে ফ্রিজ রয়েছে, তাঁরাও কিন্তু বার বার ফ্রিজ খুলে ঠান্ডা জলের বোতল বার করে বিদ্যুতের খরচ না বাড়িয়ে এই পন্থা নিতে পারেন।

Advertisement

প্রতীকী ছবি।

তবে গরম বিয়ার বোতল ফ্রিজ ছা়ড়া ঠান্ডা করবেন কী করে? দুটি পদ্ধতি রয়েছে। প্রথম পদ্ধতিতে খবর কাগজ ছিঁড়ে ছিঁড়ে জলে ভিজিয়ে বোতলে গায়ে লাগিয়ে নিন। পেপার ম্যাশে যে ভাবে করে, সে ভাবেই সারা বোতল ঢেকে ফেলতে হবে। তারপর অন্ধকার ছায়ায় কিছু ক্ষণ রেখে দিলেই বোতল ঠান্ডা হয়ে যাবে।

দ্বিতীয় পদ্ধতিতে একটি কাচের পাত্র নিন। তার মধ্যে আরও একটা ছোট কাচের পাত্র নিন। দুই পাত্রে মধ্যে ফাঁকা জায়গা ভরে ফেলুন বালি দিয়ে। ছোট পাত্রে এ বার ঠান্ডা করার বোতলটি রাখুন। উপর থেকে বালিতে জল ঢেলে দিয়ে ঢেকে দিন ভিজে তোয়ালে দিয়ে। বালি জল শুষে নেওয়ার সঙ্গে সঙ্গে বোতলের তাপমাত্রাও কমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন