Holi 2023

দোল খেলবেন অথচ পোশাকে রং লাগবে না, তাই কখনও হয়? রইল গাঢ় রং তোলার সহজ উপায়

ভাঙের নেশার মতো পোশাক থেকে দোলের রংও দূর হতে চায় না সহজে। তবে ঘরোয়া কিছু উপায় মানলে উঠে যাবে জামাকাপড়ের রং।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১১:৩৮
Share:

জামাকাপড়ে রং, আবির লাগাই দস্তুর দোলে। ছবি: সংগৃহীত।

বাঙালির কাছে উৎসব মানেই সাজগোজ আর হইহুল্লোড়। দোলের দিনও তার ব্যতিক্রম নয়। তবে রং লেগে যাওয়ার ভয়ে দোলের উদ্‌যাপনে পুরনো পোশাকেই বেশি স্বচ্ছন্দ বেশির ভাগ। সারা বছরের বাতিল, ডাঁই করা পোশাকের স্তূপ থেকে বেরোয় দোলের বিশেষ পোশাক। এ দিকে রং খেলায় বন্ধুবান্ধবের সঙ্গে বিভিন্ন পরিকল্পনা থাকে। বন্ধুদের হুল্লোড়ে তো আর পুরনো পোশাক পরে গেলে চলে না। ফলে ভাল জামাকাপড়ে রং, আবির লেগেই যায়। ভাঙের নেশার মতো এ রংও দূর হতে চায় না সহজে। তবে ঘরোয়া কিছু উপায় মানলে উঠে যাবে জামাকাপড়ের রং।

Advertisement

১) সবচেয়ে ভাল হয় যদি, রং খেলতে নামেন সিন্থেটিকের কোনও পোশাক পরে। সুতির পোশাকে এক বার রং লাগলে তা তোলা বেশ ঝক্কির। দাগ উঠবেই, এমনও কোনও নিশ্চয়তা নেই। কিন্তু সিন্থেটিক পোশাকের ক্ষেত্রে রং দ্রুত উঠে যাওয়ার একটা সম্ভাবনা থাকে।

ঘরোয়া কিছু উপায় মানলে উঠে যাবে জামাকাপড়ের রং। ছবি: সংগৃহীত।

২) রং খেলে এসেই জামাকাপড় এক বালতি জলে ভিজিয়ে দিন। আধ ঘণ্টা পরে জল থেকে তুলে কেচে নিন। দেখবেন, জলে রাখলেই পোশাক থেকে রঙের দাগ অনেকটা উঠে গিয়েছে।

Advertisement

৩) রং লেগে যাওয়ার ভয়ে সাদা পোশাক পরে দোল খেলার ইচ্ছেটা আটকে রাখছেন? সাদা জামার রং তোলার সবচেয়ে ভাল উপায় হল নন ক্লোরিন বিচ। সাদা পোশাক গরম জলে নন ক্লোরিন বিচ দিয়ে কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পরে কেচে শুকিয়ে নিন। রং উঠে যাবে।

৪) বেশি দোল খেলেননি। তবুও ছিটেফোঁটা রং এসে পোশাকে লেগেছে। সে ক্ষেত্রে পোশাকের যে অংশে রং লেগেছে, সেখানে মাজন লাগিয়ে ব্রাশ দিয়ে ঘষে নিন। সহজেই রং উঠে যাবে।

৫) জামাকাপড়ে হালকা রঙের দাগ তুলতে কিন্তু পাতিলেবুর রস খুবই কার্যকরী। লেবুতে থাকা অ্যাসিড জেদি দাগ তুলতে সাহায্য করে।

৫) পোশাকের রং তুলতে ব্যবহার করতে পারেন স্যানিটাইজ়ার। এক বালতি ঈষদুষ্ণ জলে দু’-তিন ফোঁটা অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার মিশিয়ে নিন। সেই জলে কিছু ক্ষণ রেখে রং মাখা পোশাকগুলি ভিজিয়ে রাখুন। কাচার আগেই অনেকটা রং উঠে যাবে।

৬) পোশাক থেকে রং তোলার আরও একটি উপায় হতে পারে ভ্যানিশ। কমবেশি অনেকেই বাজারচলতি এই তরল ডিটারজেন্টটির ব্যাপারে ওয়াকিবহাল। পোশাকের যে অংশে রং লেগেছে সেখানে ভ্যানিশ লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিন। তার পর সানলাইট, সার্ফ এক্সেল কিংবা এরিয়াল— যে কোনও একটি ডিটারজেন্ট গুঁড়ো দিয়ে পোশাক কেচে নিন। রং উঠবে সহজেই। ওয়াশিং মেশিনে জামাকাপড় কাচার ক্ষেত্রে যন্ত্রের যে খাপে ডিটারজেন্ট দেন, সেখানে খানিকটা ভ্যানিশ ঢেলে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন