Kitchen Tips

রান্না করতে গিয়ে কড়াই পুড়ে গিয়েছে? ঘরোয়া টোটকায় পোড়া দাগ নিমেষে দূর করবেন কী ভাবে?

দীর্ঘ ক্ষণ ধরে সে বাসন মাজলেও দাগ ওঠে না। তবে ঘরোয়া কিছু টোটকা রয়েছে। সেগুলি মেনে চললে বাসনের পোড়া দাগ উঠবে সহজেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৯:০৮
Share:

রান্না করতে গিয়ে বাসনপত্র পুড়ে যাওয়ার ঘটনা নতুন নয়। প্রতীকী ছবি।

গ্যাসে রান্না চাপিয়েছেন। এ দিকে, অফিসের জরুরি ফোন এসেছে। ফোনটা না ধরে উপায় নেই। অগত্যা ফোন ধরতে ছুটলেন। ফোন সেরে যখন হেঁশেলে ঢুকলেন, তত ক্ষণে অনেকটা সময় পেরিয়ে গিয়েছে। শুধু তা-ই নয়, রান্না তো পুড়ে গিয়েছেই, সেই সঙ্গে কড়াইটিও পুড়েছে। রান্না পুড়ে গেলেও তা আবার করে নেওয়া যায়। কিন্তু কড়াইয়ের পোড়া দাগ তোলা বেশ কঠিন। রান্না করতে গিয়ে বাসনপত্র পুড়ে যাওয়ার ঘটনা নতুন নয়। অনেকেরই এই অভিজ্ঞতা রয়েছে। দীর্ঘ ক্ষণ ধরে সে বাসন মাজলেও দাগ ওঠে না। তবে ঘরোয়া কিছু টোটকা রয়েছে। সেগুলি মেনে চললে বাসনের পোড়া দাগ উঠবে সহজেই।

Advertisement

নুন

রান্নার স্বাদ বাড়ায় নুন। এ ছাড়াও, নুনের কিন্তু আরও কিছু গুণ রয়েছে। বাসনের পোড়া দাগ তুলতেও দারুণ উপকারী নুন। তবে ব্যবহারের পদ্ধতি জানতে হবে। পুড়ে যাওয়া বাসনগুলি ঈষদুষ্ণ নুন গরম জলে বেশ কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। আধ ঘণ্টা পরে শক্ত কোনও জিনিস দিয়ে একটু ঘষলেই পোড়া দাগ উঠে যাবে।

Advertisement

ঘরোয়া টোটকা মেনে চললে বাসনের পোড়া দাগ উঠবে সহজেই। প্রতীকী ছবি।

চাল ধোয়া জল এবং লেবুর রস

রান্নাঘরের জিনিস দিয়েই বাসনপত্রের পোড়া দাগ তুলতে পারেন। নুন ছাড়াও আরও একটি ঘরোয়া টোটকায় বাসনের পোড়া দাগ তুলে ফেলতে পারেন। চাল ধুয়ে তো সেই জলটি ফেলেই দেন। রান্নাঘরের সিঙ্কে যদি পোড়া বাসন পড়ে থাকে, তা হলে ওই জলটি কাজে লাগাতে পারেন। শুধু চাল ধোয়া জলের সঙ্গে কয়েক চামচ লেবুর রস মিশিয়ে নিন। চাল ধোয়া জলে থাকা স্টার্চ আর লেবুর রসে সাইটিক অ্যাসিড বাসনের জেদি দাগ তুলতেও সাহায্য করে।

নারকেলের ছোবড়া এবং ভিনিগার

বাড়িতে নারকেলের ছোবড়া রয়েছে? তা হলে কড়াই পুড়ে গেলেও চিন্তিত হয়ে পড়ার কিছু নেই। সহজেই উঠে যাবে কড়াইয়ের দাগ। কম-বেশি সকলের বাড়িতেই ভিনিগার রয়েছে। বাসনের পোড়া দাগের উপর ভিনিগার মাখিয়ে কিছু ক্ষণ রেখে দিন। তার পর নারকেলের শক্ত ছোবড়া দিয়ে সেগুলি ঘষে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন