Indoor Plants

৩ গাছ: ঘরে রাখা বৈদ্যুতিক যন্ত্র থেকে বিচ্ছুরিত ক্ষতিকর রশ্মি শুষে নিতে পারে

আধুনিক জীবনে বৈদ্যুতিক যন্ত্রের উপর মানুষের নির্ভরশীলতা বেড়ে গিয়েছে। উপকার যেমন হয়েছে, তেমন এই সব ব্যবহারের খারাপ প্রভাবও রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৮:৪৮
Share:

— প্রতীকী চিত্র।

অন্দরের সৌন্দর্য বৃদ্ধিতে গাছ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে সব গাছ ঘরের মধ্যে বেড়ে উঠতে পারে না। কম আলো, অল্প জলে বেঁচে থাকতে পারে এমন গাছই ঘরে রাখার পক্ষে আদর্শ। আধুনিক অন্দরসজ্জায় গাছ যেমন জায়গা পেয়েছে, তেমনই বেড়েছে বৈদ্যুতিক যন্ত্রের ব্যবহারও। তার ফলে জীবনযাত্রার মান হয়তো উন্নত হয়েছে। কিন্তু ক্ষতির আশঙ্কাও বেড়েছে দ্বিগুণ পরিমাণে। এই সব বৈদ্যুতিক যন্ত্র থেকে বিকিরিত ক্ষতিকর তরঙ্গ পরিবেশের তো বটেই স্বাস্থ্যেরও ক্ষতি করে। তাই পরিবেশ সম্পর্কে সচেতন অনেকেই এখন ঘরে এমন গাছ রাখতে চান, যা এই ধরনের যন্ত্র থেকে বিচ্ছুরিত রশ্মি, কণা বা তরঙ্গের খারাপ প্রভাব থেকে ঘরের পরিবেশকে রক্ষা করতে পারে।

Advertisement

ঘরে এমন কোন কোন গাছ রাখলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়?

১) অ্যালো ভেরা

Advertisement

ত্বকের যত্ন থেকে স্বাস্থ্যরক্ষা, এমনকি ঘরের সৌন্দর্যবৃদ্ধি— এ সব কিছুতেই অ্যালো ভেরার জুড়ি মেলা ভার। অনেকেই বাড়ির বাগানে তাই অ্যালো ভেরা গাছ লাগাতে পছন্দ করেন। আর পাঁচটা ঘরোয়া গাছের মতোই সামান্য যত্নআত্তি নিলেই অ্যালো ভেরা বেড়ে ওঠে সহজে। তবে এই গাছ ঘরে রাখলে ফোন, ল্যাপটপ বা কম্পিউটার থেকে বিচ্ছুরিত ক্ষতিকর রশ্মি শুষে নিতেও সাহায্য করে।

২) ক্যাকটাস

যতই কাঁটা থাকুক না কেন, ক্যাকটাসের প্রতি অনেকেরই দুর্বলতা রয়েছে। ঘরের সৌন্দর্য বাড়িয়ে তোলার পাশাপাশি ক্যাকটাস ঘরের বাতাস পরিশুদ্ধ রাখতেও সাহায্য করে। অ্যালার্জিজনিত সমস্যা দূরে রাখে।

৩) স্পাইডার প্লান্ট

এই গাছ ঘরের মধ্যে রাখা খুব সহজ। ফর্মালডিহাইড এবং জাইলেনের মতো দূষিত পদার্থ বাতাস থেকে শুষে নিতে ওস্তাদ এই গাছ। শিশু এবং পোষ্যদেরও এই ধরনের গাছ থেকে কোনও রকম বিপদের আশঙ্কা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন