Guest Room Decor Tips

নতুন বাড়িতে ‘গেস্ট রুম’ রাখছেন? অতিথির ঘরের সাজে আন্তরিকতার ছোঁয়া রাখবেন কী ভাবে?

বাঙালি বাড়িতে অতিথি আপ্যায়ন হয় জাঁকজমক করে। তবে শুধু আপ্যায়নে নয়, অতিথির জন্য বরাদ্দ ঘরের সাজেও থাকা চাই জমকাল ব্যাপার, যত্নের ছাপ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ২১:৩০
Share:

অতিথির ঘরের সাজেও থাক আপ্যায়নের ছোঁয়া। ছবি:সংগৃহীত।

অনেকের বাড়িতেই নিজেদের ঘর ছাড়া আরও একটি অতিরিক্ত ঘর থাকে। সেটি মূলত অতিথিদের জন্য বরাদ্দ থাকে। বাঙালি বাড়িতে অতিথি আপ্যায়ন হয় জাঁকজমক করে। তবে শুধু আপ্যায়নে নয়, অতিথির জন্য বরাদ্দ ঘরের সাজেও থাকা চাই জমকালো ব্যাপার, যত্নের ছাপ।

Advertisement

১)অতিথিদের ঘরের খাট যেন খুব ছোট না হয়। প্রমাণ মাপের না হলেও মাঝামাঝি মাপের হওয়া প্রয়োজন। খাটের পাশে একটি চৌকো টেবিল থাকলে ভাল। খাটের পাশাপাশি একটি দু’পাল্লার আলমারিও রাখতে পারেন।

২) অতিথিদের ঘরে একটি ড্রেসিং টেবিল রাখুন। ড্রেসিং টেবিলের উপরে অতিথিদের জন্য প্রয়োজনীয় কিছু প্রসাধন সামগ্রীও সাজিয়ে রাখতে পারেন।

Advertisement

৩) দেওয়ালে একটি টিভি রাখতে লাগিয়ে দিতে পারেন। অবসর সময়ে অতিথিদের সময় কাটাতে কাজে লাগবে।

৪) ঘরে একটি ইলেক্ট্রিক কেটল রাখুন। বাড়িতে অতিথি এলে খাওয়াদাওয়া একসঙ্গেই হয়। তবু যদি তাঁরা চান, নিজেদের মতো করে ঘরে চা বা হালকা কোনও খাবার বানিয়ে নিতে পারেন।

৫) অতিথিদের ঘরের দেওয়াল যেন বেশি রঙিন না হয়। বরং সাদা বা হালকা কোনও রং হলেই ভাল। আসবাবের রং এবং নকশাতেও বিশেষ কারিকুরি না থাকলেই ভাল। অনেকের পছন্দ অনেক রকম হয়। যাতে অধিকাংশেই এসে মানিয়ে নিতে পারেন, ঘরের রং তেমন হওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন