Gardening Tips

বাজার থেকে কেনার ঝামেলা আর নয়, এ বার বাগানেই হবে ধনেপাতা! জানুন সঠিক পদ্ধতি

মশলার কৌটোয় থাকা গোটা ধনে দিয়ে এ বার বাড়িতেই শুরু করতে পারেন ধনেপাতার ফলন। ভাবছেন, বড়ই ঝামেলার কাজ? একদমই নয়। হাইড্রোপনিক কাল্টিভেশন পদ্ধতিতে বাড়িতে সহজেই ধনেপাতার চাষ করতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১৯:২৮
Share:

ধনেপাতার ফলন এ বার বাড়িতেই। ছবি: সংগৃহীত।

ডাল, তরকারি, মাছের ঝোল, মুড়ি মাখা, আলুকাবলি কিংবা ফুচকা— সর্বত্রই ধনেপাতার অবাধ যাতায়াত। রান্নায় সামান্য ধনেপাতা কুচি ছড়িয়ে দিলেই তার স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। স্বাদ ও স্বাস্থ্যগুণে নিত্য ব্যবহার্য মশলার মধ্যে অন্যতম এটি।

Advertisement

মাছের ঝোল বানাতে গিয়ে ফ্রিজ খুলেই দেখলেন ধনেপাতা নেই! আবার ছুটতে হবে বাজারে। বাড়ির বাগান থেকে ধনেপাতা তুলে আনতে পারলে কী ভালই না হত! মশলার কৌটোয় থাকা গোটা ধনে দিয়ে এ বার বাড়িতেই শুরু করুন ধনেপাতার 'চাষ'। ভাবছেন, বড়ই ঝামেলার কাজ? একদমই না। হাইড্রোপনিক কাল্টিভেশন পদ্ধতিতে বাড়িতে সহজেই ধনেপাতার চাষ করতে পারেন। অর্থাৎ জলেই ফলবে ধনেপাতা, মাটি এবং টব ছাড়াই।

জলেই ফলবে ধনেপাতা, মাটি এবং টব ছাড়াই।

পদ্ধতি:

Advertisement

১) মুদির দোকান থেকে গোটা ধনে কিনে আনুন। চারাগাছের দোকানেও ধনেপাতার বীজ কিনতে পাওয়া যায়।

২) বীজগুলি হামানদিস্তা দিয়ে হালকা ভাবে পিষে নিন।

৩) একটা কানা উঁচু পাত্র বা ডেকচিতে জল দিয়ে, তার উপর জালি দেওয়া ঝুড়ি রাখুন।

৪) এ বার বীজ ছড়িয়ে দিন উপর থেকে। দেখবেন, বীজ যেন শুকিয়ে না যায়। যদি সব সময় দেখাশোনা করতে না পারেন, তবে উপর থেকে ভিজে সুতির কাপড় দিয়ে ঢেকে দিন।

৫) সূর্যের আলোয় রাখুন। আট-দশ দিন পর দেখবেন, চারা বেরিয়েছে। ২০-২৫ দিনে ধনেপাতায় ভরে যাবে।

৬) গাছের পরিচর্যার জন্য আপনার রান্নাঘরের বর্জ্য পদার্থ থেকে তৈরি তরল কম্পোস্ট সার ব্যবহার করতে পারেন। ১৫ দিন অন্তর জল বদলে দিতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন