Summer Mosquito

কামান দাগার প্রয়োজন নেই, গরমে মশার কামড় থেকে নিষ্কৃতি পেতে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

গরমের পাশাপাশি মশার জ্বালায় অতিষ্ঠ হয়ে উঠছেন অনেকে। ধূপ, ধুনো, স্প্রে জ্বালিয়ে মশা তাড়ানো সম্ভব হচ্ছে না। তা হলে উপায়? গরমে মশার হাত থেকে রক্ষা পাবেন কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১৬:৪৮
Share:

গরমে মশা যেন গায়ে বসতে না পারে। ছবি: সংগৃহীত।

অসহনীয় গরমে অস্বস্তির শেষ নেই, দোসর মশার কামড়। গরমে মশার আনাগোনা বাড়ে। দিনের বেলায় উপদ্রব তেমন না থাকলেও, রাত হলেই ঝাঁকে ঝাঁকে ভিড় করে মশার দল। গরমের পাশাপাশি মশার জ্বালায় অতিষ্ঠ হয়ে উঠছেন অনেকে। ধূপ, ধুনো, স্প্রে জ্বালিয়ে মশা তাড়ানো সম্ভব হচ্ছে না। তা হলে উপায়? গরমে মশার হাত থেকে রক্ষা পাবেন কী ভাবে?

Advertisement

এসেনশিয়াল অয়েল

মশার হাত থেকে বাঁচতে ভরসা রাখতে পারেন এসেনশিয়াল অয়েলে। টি ট্রি অয়েল, ল্যাভেন্ডার মশা তাড়াতে কার্যকর। একটি বোতলে এই দু’ধরনের এসেনশিয়াল অয়েল ভরে স্প্রে করে নিতে পারেন। তা হলে মশার প্রকোপ কমবে।

Advertisement

রসুন

শুধু রান্না সুস্বাদু করে তোলা নয়, রসুনের ঝাঁঝে পালাবে মশাও। রসুন স্প্রে করলে মশা পালাবে। রসুন থেঁতো করে ২ কাপ জলে ফুটিয়ে নিন। তার পর সেই জল বোতলে ভরে ঘরের বিভিন্ন জায়গায় স্প্রে করে নিন। মশা টিকতে পারবে না।

অ্যাপল সিডার ভিনিগার

ছিপছিপে হতে অনেকেই ভরসা রাখেন অ্যাপল সিডার ভিনিগারের উপর। তবে এই তরল মশা তাড়াতেও সমান কার্যকর। স্প্রে বোতলে অ্যাপল সিডার ভিনিগার ভরে বাড়ির বিভিন্ন জায়গায় স্প্রে করুন। মশা আক্রমণ করার সুযোগই পাবে না।

নিম

ত্বকের সংক্রমণ হোক কিংবা মশা, নিষ্কৃতি পেতে নিমপাতা ব্যবহার করতে পারেন। নিমপাতা ফুটিয়ে সেই জল বোতলে ভরে সারা বাড়িতে স্প্রে করুন। মশার প্রকোপ কমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন