Ceiling Fan

ধুলো জমে গরমে খারাপ হয়ে যেতে পারে পাখা, রইল পরিষ্কার করার ৩ টোটকা

অনেক সময়ে পাখায় পুরু ধুলো জমে যায়। ঝক্কির কারণে অনেকেই পরিষ্কার করার ঝুঁকি নেন না। উপায় জানা থাকলে মুহূর্তে পরিষ্কার হবে পাখা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ২১:৫১
Share:

ফ্যানের ব্লেডের উপর ময়লা খুব পুরু হয়ে জমে থাকে? ছবি: সংগৃহীত।

পারদ ৪০ ডিগ্রি ছুঁইছুঁই। ছুটির দিন। ও দিকে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রটি হঠাৎ বিগড়েছে। মাথার উপরের সিলিং ফ্যানই ভরসা। কিন্তু ঘুরতে ঘুরতে আচমকা থেমে গেল পাখা। এই প্রবল দাবদাহে এমন পরিস্থিতির কথা চিন্তা করলেও আতঙ্ক হয়। কিন্তু এমন যে কখনও হতে পারে না, তা নয়। যন্ত্র তো আর স্থান, কাল, পরিস্থিতি অনুযায়ী খারাপ হবে না। যখন-তখন খারাপ হতে পারে। এখন এসির যুগে বিপদে না পড়লে অনেকেই আর পাখা তেমন ব্যবহার করেন না। দীর্ঘ দিন ব্যবহার না করার ফলে পুরু ধুলো জমে যায়। এই গরমে শুধু বাতানুকূল যন্ত্রের ভরসায় বসে থাকা বোকামি হবে। তবে ঝক্কির কারণে অনেকেই এই কাজটি করতে চান না। তিন উপায় জানা থাকলে মুহূর্তে পরিষ্কার হবে ফ্যান।

Advertisement

—প্রতীকী ছবি।

১) বাড়িতে বালিশের বাতিল ঢাকনা আছে? থাকলে ফ্যান পরিষ্কারের কাজটি অনেক সহজ হয়ে যাবে। বালিশের ঢাকনার ভিতরে পাখার ব্লেড ঢুকিয়ে নিন। তার পর ঢাকনার মুখ চেপে ধরে হালকা করে নিজের দিকে টেনে নিয়ে আসুন। দু’বার এটি করলেই ব্লেডগুলি পরিষ্কার হয়ে যাবে।

২) ফ্যানের ব্লেডের উপর ময়লা খুব পুরু হয়ে জমে থাকে। ফলে সব সময়ে মুছলেও পরিষ্কার হতে চায় না। তাই প্রথমে জলে ডিটারজেন্ট গুলে তার সঙ্গে অল্প খাবার সোডা মিশিয়ে নিন। সুতির কাপড় এই মিশ্রণে ভিজিয়ে ফ্যানের ব্লেড মুছে নিন। ফ্যান ঝকঝকে হবে।

Advertisement

৩) অনেকেই শুকনো কাপড় দিয়ে ফ্যানের ব্লেড পরিষ্কার করেন। এতে ময়লা কিন্তু পরিষ্কার না-ও হতে পারে। তার চেয়ে কাপড় সাবান জলে ভিজিয়ে নিয়ে ফ্যান মুছুন। দেখবেন সহজেই পরিষ্কার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন