Holi 2023

দোল খেলতে ভালবাসেন না? ছুটির দিনটা কী ভাবে কাজে লাগাতে পারেন?

অনেকেই এমন আছেন, যাঁদের রং খেলা নিয়ে একবারেই উত্তেজনা নেই। সে ক্ষেত্রে ছুটির দিনে কী ভাবে কাটাতে পারেন সময়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ০৮:০৮
Share:

ছুটির দিনে দেখুন পছন্দের সিনেমা। প্রতীকী ছবি।

আবিরের গন্ধে ম-ম করছে চারিদিক। বসন্ত বাতাসে বার বার উদাস হচ্ছে অনেকের মন। সকাল থেকেই ঘরে ঘরে শুরু হয়ে গিয়েছে দোল খেলার প্রস্তুতি। রং, পিচকারি, আবির একে একে বার হচ্ছে সব। তবে অনেকেই এমন আছেন, যাঁদের রং খেলা নিয়ে একবারেই উত্তেজনা নেই। বরং সপ্তাহের একটা দিন ছুটি পেয়ে বেজায় খুশি। দোলের রং থেকে দূরে থাকতে চান যাঁরা, এই দিনে তাঁদের পক্ষে বাড়ির বাইরে ছুটি কাটানো সমস‍্যার হতে পারে। তাই বাড়িতেই নিজের মতো করে কাটানো ছাড়া উপায় নেই। রং যখন খেলবেনই না, গোটা একটা ছুটির দিন উদযাপন করবেন কী ভাবে?

Advertisement

সিনেমা দেখুন

অফিসের কাজের চাপে সারা সপ্তাহ দেখবেন ভেবেও, বেশ কিছু সিনেমা দেখে ওঠা হয়নি। এই সুযোগ, একটা কিংবা দু'টো সিনেমা অনায়াসে দেখে ফেলতেই পারেন। সময় কেটে যাবে।

Advertisement

ঘর গোছানো

সকালে তাড়াহুড়ো করে অফিসে যাচ্ছেন আবার রাতে ক্লান্ত হয়ে এসে ঘুমিয়ে পড়ছেন। এর মাঝে ঘরের গোছানোর সুযোগ থাকে না চললেই বলে। তবে একটা দিন যখন ছুটি পেয়েছেন, ঘর গোছানোর কাজ কিছুটা এগিয়ে রাখতে পারেন।

বাড়িতে জমিয়ে রাঁধুন নানা স্বাদের খাবার। ছবি: সংগৃহীত।

রূপচর্চা করুন

শুধু ঘরের দিকে নয়, ছুটির দিনে নিজেরও একটু যত্ন নিন। সারা সপ্তাহে ব‍্যস্ততায় ত্বকের পর্যাপ্ত যত্ন নেওয়া হয় না। এ দিন একটু ত্বকের খেয়াল রাখুন। ফেস প‍্যাক মাখতে পারেন। পেডিকিয়োর, ম‍্যানিকিয়োরও করতে পারেন চাইলে।

পরিবারের সদস‍্যদের সঙ্গে আড্ডা

চারদিকে উৎসবের মেজাজ। রং না মেখেও উদ্‌যাপন করা যায়। পরিবারের বাকিদের সঙ্গে জমিয়ে আড্ডা দিন। গল্প করুন। প্রাণখুলে কথা বলুন। দেখবেন কখন সময় কেটে গিয়েছে, টের পাবেন না।ভাল কিছু রান্না করুনউৎসবের দিনে ভূরিভোজ হবে না, তা তো হতে পারে না। বাড়িতে জমিয়ে রাঁধুন নানা স্বাদের খাবার। তার পর সবাই একসঙ্গে বসে খাওয়াদাওয়া সারুন।

ভাল কিছু রান্না করুন

উৎসবের দিনে ভূরিভোজ হবে না, তা তো হতে পারে না। বাড়িতে জমিয়ে রাঁধুন নানা স্বাদের খাবার। তার পর সবাই একসঙ্গে বসে খাওয়াদাওয়া সারুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন