aadhaar card

Aadhaar Card: আধার কার্ডে নাম-ঠিকানা বদলাতে চান? বাড়িতে বসেই সেরে ফেলুন সেই কাজ

বাড়িতে বসেই সংশোধন করে ফেলা যায় আধার কার্ড। জেনে নিন কী ভাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ১২:০২
Share:

নিজেই সংশোধন করতে পারেন আধার কার্ড। ছবি: সংগৃহীত

আধার কার্ড নিয়ে অনেকেই নানা সমস্যায় পড়েন। আধারে অনেক সময়ে ভুল নাম, ঠিকানা বা ফোন নম্বর যুক্ত হয়ে যায়। সে সব সংশোধন করতে রীতিমতো দৌড়ঝাঁপ করতে হয়। কিন্তু জানেন কি বাড়িতে বসেই এ সব সংশোধন করে ফেলা যায়? জেনে নিন কী ভাবে।

Advertisement

নাম পরিবর্তন করবেন কী ভাবে: আধার কার্ডের অফিশিয়াল ওয়েবসাইটে (ঠিকানা প্রতিবেদনের শেষে দেওয়া) যান। সেখানে ‘আপডেট আধার’ বিভাগটি পাবেন। তার ভিতর ‘প্রসেস টু আপডেট’ নামক একটি বোতাম রয়েছে। তাতে ক্লিক করুন। আপনার আধার নম্বরটি চাওয়া হবে। সেটি দিন। এতে আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেটিও দিন। তাতে নতুন একটি পাতা খুলে যাবে। নতুন পাতায় আপনার নাম, বয়স, ইমেল ইত্যাদি বদলাতে পারবেন। নামের প্রমাণ হিসেবে রেশন কার্ড, ভোটার কার্ড বা প্যান কার্ড দিতে পারবেন। এর পরে আপনার মোবাইলে আবার একটি ওটিপি আসবে। সেটি দিলেই কাজ শেষ। মনে রাখবেন, আধারের ওয়েবসাইটে গিয়ে মাত্র দু’বার নাম সংশোধন করতে পারবেন। তাই ঠান্ডা মাথায় কাজটি করতে হবে।

Advertisement

জন্ম তারিখ বদলাবেন কী ভাবে: আধারের ওয়েবসাইটে মাত্র একবার জন্ম তারিখ সংশোধন করা যায়। তাই খুব সাবধানে কাজটি করতে হবে। প্রথমে আধারের ‘সেল্ফ সার্ভিস আপডেট পোর্টাল’-এর বোতাম ক্লিক করুন। ১২ সংখ্যার আধার নম্বর দিন। মোবাইলে ওটিপি এলে, সেটিও দিন। এর পরেই সুযোগ পাবেন জন্ম তারিখ বদলে ফেলার।

বাড়িতে বসেই সংশোধন করতে পারবেন আধার কার্ডের তথ্য।

ঠিকানা বদলাবেন কী করে: আধার কার্ডের অফিশিয়াল ওয়েবসাইটে যান। সেখানে ‘আপডেট আধার’ বিভাগের মধ্যে ‘সেল্ফ সার্ভিস আপডেট পোর্টাল’-এর বোতাম ক্লিক করুন। ১২ সংখ্যার আধার নম্বর দিন। মোবাইলে একটি লিংক এবং ওটিপি আসবে। ওটিপি বসিয়ে লিংকে ক্লিক করুন। সেখান থেকে ‘প্রসেস টু আপডেট অ্যাড্রেস’-এ যান। নতুন ঠিকানা বসান। একটি ইউআরএন নম্বর আসবে। সেটি আপনার কাছে রেখে দিন।

ফোন নম্বর বদলাবেন কী ভাবে: নাম পরিবর্তন করার মতো করেই ‘প্রসেস টু আপডেট’-এ যান। মোবাইলে আসা ওটিপি দিয়ে নতুন পাতায় যান। সেখানে ফোন নম্বর বদলানোর সুযোগ পাবেন।

আধারের অফিশিয়াল ওয়েবসাইট: https://uidai.gov.in/

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন