Lemons

বেশি করে পাতিলেবু কিনে এনেছেন? দীর্ঘ দিন তাজা রাখার উপায় জেনে নিন

পাতিলেবু খুব দ্রুত নষ্ট হয়ে যায়। ঠিক করে না রাখলে বেশি দিন পাতিলেবু ভাল রাখা যায় না। কী ভাবে সংরক্ষণ করলে দীর্ঘ দিন ভাল থাকবে লেবু?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১৯:০৭
Share:

পাতিলেবু ভাল রাখার উপায়। ছবি: সংগৃহীত।

শীত, গ্রীষ্ম, বর্ষা— সারা বছর সুস্থ থাকতে পাতিলেবুর জুড়ি মেলা ভার। ওজন নিয়ন্ত্রণে রাখা থেকে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি— পাতিলেবু সবেতেই সিদ্ধহস্ত। পাতিলেবুতে রয়েছে ভিটামিন সি। শীতকালীন রোগবালাই থেকে দূরে থাকতে পাতিলেবু সঞ্জীবনী বলা চলে। ঈষদুষ্ণ জলে পাতিলেবুর রস মিশিয়ে খেয়ে সুফল পেয়েছেন অনেকেই। মোট কথা শরীর যত্নে রাখতে চোখ বন্ধ করে ভরসা করা যায় পাতিলেবুর উপর। পাতিলেবুর আলাদা কোনও মরসুম নেই। সারা বছরই বাজারে মেলে পাতিলেবু। স্বাস্থ্যরক্ষা ছাড়াও রান্নায় এবং হেঁশেলের অনেক কাজে লাগে পাতিলেবু। ফলে অনেকেই বেশি করে পাতিলেবু কিনে রাখেন বাড়িতে। পাতিলেবু খুব দ্রুত নষ্ট হয়ে যায়। ঠিক করে না রাখলে বেশি দিন পাতিলেবু ভাল রাখা যায় না। কী ভাবে সংরক্ষণ করলে দীর্ঘ দিন ভাল থাকবে লেবু?

Advertisement

১) পাতিলেবু ফ্রিজে রাখতে পারেন। তা হলে কয়েক দিন বেশ টাটকা এবং তাজা থাকবে। তবে বাকি সব্জির সঙ্গে না রাখাই ভাল। তার চেয়ে প্লাস্টিকের প্যাকেটে ভরে আলাদা করে রাখুন।

২) অনেকেই বাজার থেকে কিনে আনার পর লেবু ধুয়ে তার পর ফ্রিজে তোলেন। সে ক্ষেত্রে লেবু ভাল করে শুকিয়ে না নিয়ে ফ্রিজে তুলবেন না। নয়তো তাড়াতাড়ি পচে যাবে।

Advertisement

৩) পাতিলেবু কখনও সরাসরি রোদ রাখবেন না। রোদের সংস্পর্শে এসে পাতিলেবু দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। কিংবা শুকিয়েও যেতে পারে। তাই সব সময়ে রোদ থেকে পাতিলেবু আড়ালে রাখাই শ্রেয়।

৪) পাতিলেবু চাইলে টুকরো করেও রাখতে পারেন। সে ক্ষেত্রে পাতিলেবুর টুকরোগুলি একটি বায়ুনিরোধী কৌটোতে ভরে ফ্রিজে রাখতে পারেন। হাওয়া যাতে না লাগে সেই ব্যবস্থা করতে হবে। হাওয়া লেগে পাতিলেবু নষ্ট হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন