Furniture

Life Hacks: কাঠের আসবাবে ঘুণ ধরছে? যত্ন নেবেন কী ভাবে

আসবাব কেনার আগে ভাল করে জেনে নিন, কোন কাঠে ঘুণ ধরে না। তেমন কাঠের আসবাব কিনুন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২১ ০৯:২১
Share:

ঘুণ ধরার হাত থেকে কাঠের আসবাব রক্ষা করবেন কী করে? ছবি: সংগৃহীত

অনেকের সাধের আসবাবের দফারফা করে দেয় ঘুণপোকা। এক বিশেষ ধরনের কাঠপোকা ডিম পাড়ে কাঠের গায়ে। সেখান থেকেই কাঠের ভিতরে লার্ভা বড় হতে থাকে। ভিতরে ভিতরে খেতে থাকে কাঠ। তাতেই নষ্ট হয়ে যায় আসবাব।

কী করে মুক্তি পাবেন এই সমস্যার হাত থেকে? রইল সহজ সমাধান।

• আসবাব কেনার আগে ভাল করে জেনে নিন, কোন কাঠে ঘুণ ধরে না। তেমন কাঠের আসবাব কিনুন।

Advertisement

• ভেজা কাঠে ঘুণ ধরার আশঙ্কা বাড়ে। তাই কাঠ ভেজা বা কাঁচা কি না ভাল করে পরীক্ষা করে তবেই আসবাব কিনুন। বাড়ির পুরনো কোনও আসবাব ভিজে গেলে, সেটি ভাল করে রোদে শুকিয়ে নিন।

• কাঠের উপর বার্নিশের প্রলেপ কিংবা রং এই জাতীয় পোকার হাত থেকে আসবাবকে রক্ষা করে। পেশাদার কাউকে দিয়ে আসবাবের উপর এগুলির প্রলেপ দিয়ে নিন।

Advertisement

• কাঠের গায়ে কোনও ছিদ্র বা ফাটল থাকলে, ঘুণপোকা সেখানে ডিম পাড়ে। আসবাব কেনার আগে দেখে নিন, তার গায়ে এ রকম কিছু আছে কি না। পুরনো আসবাবের গায়ে ছিদ্র বা ফাটল ধরলে দ্রুত মোম বা গালা দিয়ে বন্ধ করে দিন।

বার্নিশের প্রলেপ বাঁচাতে পারে ঘুণের থেকে

• এর পরেও আসবাবে ঘুণ ধরতে পারে। সে ক্ষেত্রে রাসায়নিক ব্যবহার করতে হতে পারে। বাজারে বোরন পাউডারের মতো কিছু রাসায়নিক পাওয়া যায়। সেগুলি এনে স্প্রে করে দিতে পারেন।

• ঘুণ অনেক দূর পর্যন্ত ছড়িয়ে গেল পেশাদার কাউকে দিয়ে আসবাবের সেই অংশ কেটে ফেলে দিয়ে মেরামত করতে হতে পারে। তাতে আসবাবের বাকি অংশ বাঁচবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন